ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে

মেয়র সাক্কুর আনুষ্ঠানিক বিদায়

নির্বাচিত না হলে মাঠের রাজনীতিতে ফিরবো

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ১৬ মে ২০২২, ১৯:৫৬

নির্বাচিত না হলে মাঠের রাজনীতিতে ফিরবো
কুমিল্লা প্রতিনিধি

সকাল থেকে বিভিন্ন কাজের ফাইল নিয়ে অপেক্ষা করছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের কর্মকর্তারা। একে একে এগিয়ে আসছেন। ফাইল দেখে তাতে স্বাক্ষর করলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু।

সোমবার শেষ কর্মদিবসে তিনি সিটি কর্পোরেশনের সব কর্মকর্তা-কর্মচারীর কাছ থেকে বিদায় নেন। নির্বাচনে যেন বিজয়ী হতে পারেন সে জন্য সিটি কর্পোরেশনে আগত সেবাপ্রত্যাশীদের কাছে দোয়া চান।

মেয়র মনিরুল হক সাক্কু বলেন, আমি দুই মেয়াদে কুমিল্লা সিটি কর্পোরেশনের দায়িত্ব পালন করেছি। আজ আমার শেষ কর্মদিবস ছিলো। শেষ দিনে সহস্রাধিক ফাইলে সই করেছি। মোটামুটি সব আনুষ্ঠানিকতা শেষ করেছি। এখন থেকে নির্বাচন পর্যন্ত সিটি করপোরেশনের দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাহী কর্মকর্তা।

গত নির্বাচনে আপনার নির্বাচনী ইশতিহারে কুমিল্লা নগরীর যানজট-জলাবদ্ধতা নিরসনসহ ২৭টি সমস্যা সমাধান করবেন বলে জানিয়েছিলেন। কতটুকু করতে পারলেন? এমন প্রশ্নের জবাবে সাক্কু বলেন, আমি যে ইশতিহার ঘোষণা করেছি তার ৬৫ ভাগ সম্পন্ন করেছি। এবার নির্বাচিত হলে আমি বাকি কাজগুলো সম্পন্ন করতে পারবো।

আর যদি নির্বাচিত না হন তাহলে কী পরিকল্পনা রয়েছে আপনার? এমন প্রশ্নে সাক্কু বলেন, মেয়রের দায়িত্ব পালনকালে আমি সাংগঠনিক কাজে সম্পৃক্ত হতে পারিনি। যদি মেয়র না হই তাহলো আবারো আগের মত মাঠের রাজনীতিতে ফিরবো।

নগরবাসীর প্রতি কী আহবান থাকবে?

সাক্কু বলেন, আমি নির্বাচিত হই কিংবা অন্য কেউ মেয়র নির্বাচিত হোক, সবাই সহযোগিতা করবেন। তাহলেই সুন্দর সুপরিকল্পিত কুমিল্লা নগরী গড়ে উঠবে।

পরে সিটি কর্পোরেশন থেকে বিকেল ৩টায় বিদেয় নেয়ার সময় আবেগআপ্লুত হয়ে পড়েন মনিরুল হক সাক্কু।

এদিকে ১১ মে স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব গ্রহণের অফিস আদেশ দেয়া হয়।

অফিস আদেশে উল্লেখ করা হয় স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর ৬ ধারা অনুযায়ী কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়াদ আগামী ১৬ মে ২০২২ তারিখ উত্তীর্ণ হবে। বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক ইতোমধ্যে উক্ত সিটি কর্পোরেশনের তফসিল ঘোষণা করা হয়েছে। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) আইন, ২০১১ এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) ( সংশোধন) আইন, ২০১২ এর ধারা ২৫ অনুযায়ী নির্বাচিত মেয়র কর্তৃক দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত সিটি কর্পোরেশনের সকল প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তা, কুমিল্লা সিটি কর্পোরেশনকে অর্পণ করা হলো৷

কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার থেকে আমার দায়িত্ব শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত