ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

কুমিল্লা সিটি, পৌরসভা ও ইউপি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন আজ

কুমিল্লা সিটি, পৌরসভা ও ইউপি নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন আজ
ছবি: সংগৃহীত

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক), দেশের ছয়টি পৌরসভা ও ১৩৮টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষদিন আজ মঙ্গলবার (১৭ মে)।

নির্বাচন কমিশন গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৬ মে এবং প্রতীক বরাদ্দ ২৭ মে। একই দিন থেকে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণাও শুরু হবে। নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

কুমিল্লা সিটি ছাড়াও একই তফসিলে দেশের ১৩৮টি ইউনিয়ন পরিষদ (ইউপি), তিনটি উপজেলা ও সাতটি পৌরসভার ভোট হবে।

ইসি জানিয়েছে, সোমবার (১৬ মে) পর্যন্ত কুমিল্লা সিটি ভোটে মেয়র পদে ছয় জন, সাধারণ কাউন্সিলর পদে ১৫৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

গতকাল সোমবার পর্যন্ত মেয়র পদে দুইজন, সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ২৪ জন অর্থাৎ তিন পদে মোট ১০০ জন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এই সিটি নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য প্রার্থী, সমর্থক ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেইসঙ্গে আচরণবিধি লঙ্ঘিত হলে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্যও বলেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, মনোনয়নপত্র জমার সময় কোনো ধরনের শো-ডাউন করা যাবে না। সর্বোচ্চ পাঁচ জন নিয়ে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

আচরণবিধি লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে তিনি জানান, এই বিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে। আচরণবিধি অনুযায়ী প্রচারণা শুরু হয় প্রতীক বরাদ্দের পরে। এর আগে কোনো ধরনের সভা-সমাবেশ শো-ডাউন করা যাবে না। স্থানীয় নির্বাচনের প্রচারে সংসদ সদস্যদের অংশ নেয়ায়ও আচরণবিধিতে মানা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত