ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

হালদায় ডিম কম হওয়ায় হতাশ সংগ্রহকারীরা, অপেক্ষা পরবর্তী জোয়ারের

  ​চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৭ মে ২০২২, ১৬:৫১

হালদায় ডিম কম হওয়ায় হতাশ সংগ্রহকারীরা
ছবি: প্রতিনিধি

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। নদীর বিভিন্ন পয়েন্টে তিন শতাধিক নৌকা ও ২০টি বাঁশের ভেলায় বসে জাল ফেলে ডিম আহরণ করেন ডিম সংগ্রহকারীরা।

সোমবার বৈশাখী পূর্ণিমার জোয়ারের সময়ে হালদায় ডিম ছাড়ে কার্প জাতীয় মা মাছ। তবে সে সময় পাহাড়ি ঢল বা বৃষ্টি ছিল না।

সূত্র জানায়, সোমবার রাউজান ও হাটহাজারী উপজেলার ডিম সংগ্রহকারীরা প্রায় আড়াই হাজার থেকে ৩ হাজার কেজি ডিম সংগ্রহ করেছেন বলে ধারণা মৎস্য বিভাগের নদী পর্যবেক্ষণ টিমের তথ্য সংগ্রহকারী নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

মঙ্গলবার চট্টগ্রামের জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলী জানান, মা মাছ খুবই অল্প পরিমাণে ডিম ছেড়েছে। সংগ্রহকারীরা সবাই নদীতে অপেক্ষা করছেন। পরবর্তী জোয়ারের সময় মা মাছ ডিম ছাড়তে পারে বলে আশা করছেন তারা।

ডিম সংগ্রহকারীরা জানান, তারা ২৫০ গ্রাম থেকে আধাকেজি পর্যন্ত নমুনা ডিম পেয়েছেন। বেশকিছু স্থানে রুই, কাতলা, মৃগেল, কালবাউশের নমুনা ডিম পাওয়া যাচ্ছে। এর মধ্যে হাটহাজারীর রামদাস মুন্সিরহাট, মাছুয়াঘোনা, নাপিতের ঘাট, আমতুয়া, নয়াহাট, রাউজানের আজিমের ঘাট, খলিফারঘোনা, ছায়ার ছড় এলাকায় ৫শ’ থেকে ৭শ’ গ্রাম করে ডিম পাওয়া গেছে। আবার কোথাও কোথাও কয়েক কেজি ডিম পাওয়া গিয়েছে।

ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, নদীতে পাথর ব্লক ফেলে নদীর কুম ভরাট করে ফেলায় প্রত্যাশা অনুযায়ী ডিম পাওয়া যায়নি।

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, সোমবার মা মাছ ডিম ছেড়েছে। এ বছর হালদা রক্ষায় ভূমিকা থাকলেও প্রত্যাশা অনুযায়ী ডিম পাওয়া যায়নি। হালদা পরিবেশ ও পানির মান সবই ঠিক থাকলেও শুধুমাত্র একটি সমস্যা সেটি হচ্ছে বজ্রপাতসহ বৃষ্টিপাত। বৃষ্টি না হওয়ায় পাহাড়ি ঢল সৃষ্টি হয়নি। এ কারণে প্রত্যাশা অনুযায়ী ডিম পাওয়া যায়নি।

তিনি বলেন, কেউ এক কেজি, কেউ দুই কেজি বা তার চেয়ে বেশি ডিম পেয়েছেন। তবে অন্যান্যবার কয়েক বালতি পাওয়া যেত। সে হিসেবে অনেক কম। তারপরও চলতি জোসহ আগামী জো’তে বৃষ্টিপাত হলে মা মাছ পুরোদমে ডিম ছাড়বে বলে আশা করছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত