ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে

অর্থনীতি সংকট মোকাবিলায় সবাইকে সাশ্রয়ী হতে অনুরোধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২২, ২০:৩৫

অর্থনীতি সংকট মোকাবিলায় সবাইকে সাশ্রয়ী হতে অনুরোধ
ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

করোনার সংক্রমণ পরিস্থিতির প্রভাবের পর ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনীতিতে যে সংকট তৈরি হয়েছে, তা মোকাবিলায় সবাইকে সাশ্রয়ী ও যৌক্তিক হওয়ার অনুরোধ করেছে মন্ত্রিসভা। এছাড়া সংকট মোকাবিলার করণীয় ঠিক করতে অর্থ, বাণিজ্য ও বাংলাদেশ ব্যাংককে দায়িত্ব দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভার বৈঠক থেকে এ অনুরোধ জানানো হয়। বৈঠকে দ্রব্যমূল্য পরিস্থিতি ও ডলারের সমস্যা নিয়ে আলোচনা হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোন জায়গায় নিষেধাজ্ঞা দিলে ভালো হবে, কোন জায়গায় নিষেধাজ্ঞা উন্মুক্ত করলে ভালো হবে—এই বিষয়গুলো নিয়ে আগামী দু-তিনের মধ্যে আলোচনা করে ও ডলারের সংকট কীভাবে সমাধান করা যায়, সেটি বসে ঠিক করতে বলা হয়েছে।

অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক আগামী দু-তিন দিনের মধ্যে এ বিষয়ে পরিপূর্ণভাবে জানিয়ে দেবে। বিদ্যমান পরিস্থিতিতে কী করণীয়, তা দেখতে বলা হয়েছে তাদের।

কী ধরনের ব্যবস্থা হতে পারে, তার একটি ধারণাও দেন মন্ত্রিপরিষদ সচিব। উদাহরণ হিসেবে তিনি বলেন, ধরুন, আপনি একটি সুপারিশ করলেন ফলের ওপর কর বাড়িয়ে (বিদেশি ফল আমদানির ওপর) দিতে। যাতে ফল বেশি না আসে। কারণ, এই বৈশাখ মাসে আম, জাম, কাঁঠাল ইত্যাদি দেশীয় ফল পর্যাপ্ত থাকে। এখন এটি যৌক্তিক বা অযৌক্তিক কি না, সেটি বিবেচনা করা।

তিনি বলেন, বছরে প্রায় ৯ হাজার কোটি টাকার ফল আসে। এ রকম বিভিন্ন বিষয় আলোচনার পর আগামী দু-তিন দিনের মধ্যে একটি পরিকল্পনা করে জানিয়ে দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত