ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ৪৩ মিনিট আগে

সাক্কু-কায়সারের পক্ষে কাজ না করতে বিএনপির নির্দেশনা

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ২২ মে ২০২২, ১৫:৫৯

সাক্কু-কায়সারের পক্ষে কাজ না করতে বিএনপির নির্দেশনা
মনিরুল হক সাক্কু (বামে) এবং নিজাম উদ্দিন কায়সার
কুমিল্লা প্রতিনিধি

আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে বহিষ্কৃত বিএনপিপন্থী নেতাদের পক্ষে কাজ না করতে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি এবং দলের অঙ্গসংগঠনের নেতাকর্মীদের প্রতি বিশেষ নির্দেশনা জারি করেছেন নেতারা।

কেন্দ্রীয় বিএনপির সহ-সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরী এবং কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় বিএনপির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক হাজী আমিন উর রশিদ ইয়াছিন স্বাক্ষরিত এক চিঠিতে দলীয় নেতাকর্মীদের এই বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

শনিবার রাতে গণমাধ্যমকর্মীদের কাছে ওই নির্দেশনার কপি পাঠিয়েছেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির দপ্তর সম্পাদক সরওয়ার জাহান ভূঁইয়া দোলন।

এতে উল্লেখ করা হয়, বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে জাতীয় ও স্থানীয় নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না। এরপরও দলের সিদ্ধান্ত না মেনে কুমিল্লা সিটি নির্বাচনে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম-সম্পাদক মনিরুল হক সাক্কু ও মহানগর স্বেচ্ছাসেবকদল সভাপতি নিজাম উদ্দিন কয়সার অংশগ্রহণ করায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে। বিএনপির হাইকমাণ্ডের এই সিদ্ধান্তের কারণে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি এবং অঙ্গসংগঠনের বিভিন্ন পদ-পদবী ব্যবহার করে যারা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করবেন, দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও সংগঠনবিরোধী কার্যক্রম হিসাবে গণ্য করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাই কুমিল্লা সিটি নির্বাচনের সকল কার্যক্রমে বিএনপির সকল পর্যায়ের নেতাকর্মীদের কোন ধরণের প্রচার-প্রচারণায় অংশ না করার জন্য পরামর্শমূলক নির্দেশনা প্রদান করা হলো।

আরও পড়ুন: কুসিক নির্বাচনে বৈধ প্রার্থী হলেন যারা

উল্লেখ্য, নির্বাচনে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হওয়ায় মনিরুল হক সাক্কুকে বিএনপি থেকে ও নিজাম উদ্দিন কায়সারকে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল থেকে বহিষ্কার করা হয়েছে। ১৯ মে দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত জানানো হয়। কারণ দেখানো হয়, দলীয় শৃঙ্খলা বহির্ভুত কর্মকাণ্ডে জড়িত থাকা।

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনে বৈধ প্রার্থীর সংখ্যা ১৫৪ জন। এর মধ্যে ৬ জন মেয়র, ১১১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ৩৭ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী। গত ১৯ মে যাচাই-বাছাই শেষে তাদের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করেন কুসিক নির্বাচনের রিটারনিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী।

আরও পড়ুন: বিএনপি থেকে আজীবন বহিষ্কার সাক্কু ও কায়সার

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত