ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভোলায় দেখা মিললো অলিভ রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন

  ​অচিন্ত্য মজুমদার, ভোলা প্রতিনিধি

প্রকাশ : ২৪ মে ২০২২, ১৬:২২  
আপডেট :
 ২৫ মে ২০২২, ২১:১৯

ভোলায় দেখা মিললো অলিভ রিডলে কচ্ছপ ও ইরাবতী ডলফিন
ছবি: প্রতিনিধি

গভীর সমুদ্রে ভোলার চরফ্যাশনের চর কুকরি-মুকরী ইউনিয়নের জেলে এনায়েত মাঝির জালে বিরল 'অলিভ রিডলে' প্রজাতির একটি সামুদ্রিক কচ্ছপ ও একটি ইরাবতী ডলফিন ধরা পড়েছে।

মঙ্গলবার দুপুরে জেলেরা সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারের সঙ্গে থাকা জালে ৩০ কেজি ওজনের এই কচ্ছপ ও প্রায় ৯০ কেজি ওজনের ডলফিনটি আটকে যায়।

জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন বেসরকারি এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণপ্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা ওই কচ্ছপ ও ডলফিন দুটি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, কচ্ছপটি অলিভ রিডলে ও ডলফিনটি ইরাবতী প্রজাতির বলে জানতে পেরেছি। কচ্ছপটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি ছিলো প্রায় ৯০ কেজি।

তিনি আরও বলেন, ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের ১০ জন জেলে সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন। এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা ও গুরুত্ব এবং করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাতে এসব জেলেরা জালে ধরা পড়া সামুদ্রিক কচ্ছপ, শাপলা পাতা মাছ, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন।

ভোলা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, একসময় জেলেরা না বুঝেই সমুদ্রের এসব প্রাণীর ক্ষতি সাধন করতো। কিন্তু এখন তারা বুঝতে শিখেছে, তাই নিজেরাই এসব প্রাণীদের রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করছে। এ বিষয়ে বনবিভাগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থাগুলো কাজ করে যাচ্ছে। যার ফলস্বরূপ এই সফলতা বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত