ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

উপবৃত্তির নামে প্রতারণা করে অর্ধকোটি টাকা হাতিয়েছেন তারা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৫:৩৪  
আপডেট :
 ২৫ মে ২০২২, ১৭:৪৫

উপবৃত্তির নামে প্রতারণা করে অর্ধকোটি টাকা হাতিয়েছেন তারা
ছবি- প্রতিনিধি

উপবৃত্তি ও করোনা মহামারির সময় অনুদান দেয়ার নামে প্রতারণা করতো একটি চক্র। প্রতারণা করে অর্ধকোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে চক্রের মূলহোতাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে সিআইডি।

সিআইডি জানায়, প্রতারকরা শিক্ষাবোর্ডের নামে ভুয়া নম্বর দিয়ে মেসেজ দিয়ে উক্ত নম্বরে যোগাযোগ করতে বলতো। তাদের সাথে যোগাযোগ করে বিভিন্ন সময় বিভিন্ন শিক্ষার্থী বা অভিভাবক প্রতারণার শিকার হয়েছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- আশিকুর রহমান, মো. সাইফুল সর্দার ও মোক্তার হোসেন। এ সময় প্রতারণার কাজে ব্যবহৃত আলামত উদ্ধার করা হয়। বুধবার দুপুরে মালিবাগ সিআইডির সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

সংবাদ সম্মেলনে মুক্তা ধর বলেন, সম্প্রতি উপবৃত্তি দেয়ার নামে কয়েকটি প্রতারক চক্রের প্রতারণাকাণ্ডে চিন্তিত হয়ে পড়েন বেশ কিছু শিক্ষার্থী, অভিভাবক এবং এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা।

তিনি বলেন, এসব ঘটনার ভিত্তিতে দেশের বিভিন্ন থানায় প্রতারণা আইনে মামলা দায়ের হয়েছে। উপবৃত্তি প্রদানের নামে অভিনব কায়দায় প্রতারণার বিষয়টি দেশজুড়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি করে।

সিআইডির পুলিশ সুপার আরও বলেন, প্রতারণার সাথে জড়িত চক্র শনাক্ত ও তাদের কর্মপদ্ধতি সম্পর্কে দীর্ঘদিন ধরে অনুসন্ধান করে সিআইডি। এরই ধারাবাহিকতায় একাধিক প্রতারণা চক্র শনাক্ত হয়। ভুক্তভোগী ও বিভিন্ন উৎস থেকে প্রতারক চক্র সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরেজমিনে সংগ্রহ করা হয়।

পরবর্তীতে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে ঘটনার সাথে মো. আশিকুর রহমানসহ বেশ কয়েকজনের সংশ্লিষ্টতা পাওয়া যায়। এরপর সিআইডির এলআইসি'র একটি চৌকস টিম বিশেষ অভিযান পরিচালনা করে ঢাকার যাত্রাবাড়ি এলাকা থেকে এ চক্রের মূলহোতা মো. আশিকুর রহমানকে গ্রেপ্তার করে।

মুক্তা ধর বলেন, পরবর্তীতে গ্রেপ্তার আশিকুর রহমানের দেয়া তথ্যের ভিত্তিতে প্রতারক চক্রের সদস্য মো. সাইফুল সর্দার ও মোক্তার হোসেনকে গ্রেপ্তার করে সিআইডি।

সিআইডি জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামিরা ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

বাংলাদেশ জার্নাল/এফজেড/রাজু

  • সর্বশেষ
  • পঠিত