ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ: ৪শ জনকে আসামি ঢাবি প্রশাসনের মামলা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৯:৫৩

ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ: ৪শ জনকে আসামি ঢাবি প্রশাসনের মামলা
ফাইল ছবি
ঢাবি প্রতিনিধি

গত মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দফায় দফায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষের ঘটনায় ৩০০ থেকে ৪০০ জনকে ‌‌অজ্ঞাত আসামি করে মামলা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ‌অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বিষয়টি বাংলাদেশ জার্নালকে নিশ্চিত করেন।

বুধবার সন্ধ্যা ৭টার দিকে প্রক্টর অফিসে তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, গতকাল বিশ্ববিদ্যালয়ে একটি নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ নির্বাচন (সিনেট নির্বাচন) চলছিল। এমন একটি দিনে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ঘটনা ‌অপ্রত্যাশিত। গতকাল বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো অপরাধ সংগঠিত হয়েছে। ঘটনায় তাৎক্ষণিকভাবে আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রক্টরিয়াল টিমকে তথ্য সংগ্রহে পাঠানো হয়। আমি খবর পেলাম ৩০০ থেকে ৪০০ জন হাইকোর্ট ও ঢামেকের সামনে দেশীয় অস্ত্র নিয়ে ক্যাম্পাসের দিকে এসে আক্রমণ করেছে। ঘটনার পরে আমি নিজে গিয়ে ইটপাটকেল দেখেছি এবং তথ্য পেয়েছি।

তিনি বলেন, গতকাল সিনেট নির্বাচনকে বিঘ্ন করার প্রচেষ্টা করা হয়েছে। কার্জন হলে কর্তব্যরত বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীকে (দারোয়ান) আক্রমণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আশপাশের প্রতিষ্ঠান (পাওয়ার স্টেশন) ভাঙচুর করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও সরকারি মালিকানার শিক্ষার্থীদের দুইটি বাসও ভাঙচুর করা হয়েছে। সর্বোপরি বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করার দায়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই আইনি ব্যবস্থা নেয়।

তিনি বলেন, ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় বাদী হয়ে বুধবার ৩০০ থেকে ৪০০ জন অজ্ঞাতনামার বিরুদ্ধে এজহার দায়ের করেছে। পুলিশ তাদের তদন্তের ভিত্তিতে আইনি ব্যবস্থা নেবে। অভিযোগ প্রমাণিতদের কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হলে বিশ্ববিদ্যালয়ের আইনেও তাদের বিচার করা হবে।

মামলার বিষয়ে শাহবাগ থানার ওসি মওদূত হাওলাদার বলেন, ২৪ মে রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নষ্ট করা, সরকারি কাজে বাধাদান, নিরাপত্তা কর্মীদের মারধর, বাস ভাঙচুর করার অভিযোগে অজ্ঞাতনামায় তিনশ থেকে চারশ জনকে আসামি করে ঢাবি কর্তৃপক্ষ একটি মামলা দায়ের করেছে। এ ঘটনায় ২ জনকে আমরা আটক করে কোর্টে চালান করেছি।

এর আগে মঙ্গবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সকাল সাড়ে ৯টার দিকে কেন্দ্রীয় শহিদ মিনারে ঘটনার সূত্রপাত হয়। ওই সংঘর্ষে ছাত্রদলের ৩০ জন নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করে সংগঠনটি। তাদের কয়েকজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত