নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের দুই সদস্য গ্রেপ্তার

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৪:৩৫ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ছবি: সংগৃহীত

নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। 

গ্রেপ্তারাকৃতরা হলো- মো. রেজাউল করিম ওরফে রাজু ও মো. জুনাইদ মিয়া। এসময় তাদের কাছ থেকে ৩টি মোবাইল ফোন ও ৫টি উগ্রবাদী বই উদ্ধার করা হয়।

বুধবার রাতে রাজধানীর শেরেবাংলা নগর থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করে করা হয়।

বৃহস্পতিবার কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার আরিফ মুহাম্মদ শাকুর বলেন, শেরেবাংলা নগর থানার আগারগাঁওয়ের রাজস্ব ভবন-২ এর সামনে নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল ইসলামের কিছু সদস্য অবস্থান করছে বলে তথ্য পাওয়া যায়। এমন তথ্যের ভিত্তিতে ওই স্থানে অভিযান চালায় পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় তাদের গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতরা অনলাইনে ফেইসবুক, মেসেঞ্জার, টেলিগ্রাম ও অন্যান্য অ্যাপসের মাধ্যমে সংগঠনের উগ্রবাদী আদর্শ প্রচার করতো। তারা আনসার-আল ইসলামের আদর্শে উজ্জীবিত হয়ে সংগঠনের জন্য নতুন সদস্য সংগ্রহ করতো। তারা টেলিগ্রাম অ্যাপসে “জিহাদ ফি সাবিলিল্লাহ” নামে একটি উগ্রবাদী চ্যানেল পরিচালনা করতো। 

গ্রেপ্তার রাজু এই চ্যানেলের অ্যাডমিন। ‍ চ্যানেলের রয়েছে শতাধিক ফলোয়ার। টেলিগ্রামে তারা আরও একাধিক সিক্রেট গ্রুপে যুক্ত ছিল। এসকল গ্রুপের মাধ্যমে তারা নিজেদের মধ্যে যোগাযোগ করতো। উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে নাশকতামূলক কার্যক্রম চালানোর পরিকল্পনায় জড়িত ছিল তারা। 

গ্রেপ্তারকৃতরা সরকারবিরোধী প্রচারণা চালিয়ে জিহাদের মাধ্যমে বর্তমান সরকারকে উৎখাত করে দেশে তথাকথিত ইসলামি খিলাফত ও গাজওয়াতুল হিন্দ প্রতিষ্ঠার লক্ষ্যে আলোচনা ও পরামর্শ করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

গ্রেপ্তারদের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা। 

বাংলাদেশ জার্নাল/এফজেড/ওএফ