ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কুসিক নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা

  কুমিল্লা প্রতিনিধি

প্রকাশ : ২৮ মে ২০২২, ১২:২৬

কুসিক নির্বাচনে প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা
ছবি: সংগৃহীত
কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থীরা প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন। শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬ জনের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়।

রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানান, শুক্রবার থেকে আগামী ১৩ জুন পর্যন্ত নির্বাচনী আচরণ বিধি মেনে প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাতে পারবেন। প্রার্থীদের নির্বাচনী ক্যাম্পের জন্য আবেদন করতে হবে এবং প্রতিটি ক্যাম্পে নির্বাচনি আচরণ বিধি টাঙিয়ে রাখতে হবে।

তিনি বলেন, প্রতীক পেয়ে প্রার্থীরা আজ থেকে প্রচারণায় নামছেন, তাই প্রচারণার বিষয়ে সকলকে নির্বাচনী আচরণ বিধি মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে এখন পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন— আওয়ামী লীগের আরফানুল হক, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুল হক সাক্কু, কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন এবং কুমিল্লা নাগরিক ফোরামের সভাপতি কামরুল হাসান বাবুল।

কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন। আগামী ১৫ জুন ১০৫ টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কুমিল্লা সিটিতে সর্বশেষ ভোট হয়েছিল ২০১৭ সালের ৩০ মার্চ। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেয়ার পর সে বছরের ১৭ মে প্রথম সভা হয়। তাদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হয়েছে চলতি বছরের ১৬ মে।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর এ পর্যন্ত দুটি নির্বাচন হয়েছে। ১০ বছর আগে প্রথম নির্বাচন নির্দলীয় প্রতীকে হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়। দুই নির্বাচনেই ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করে জয়ী হয় বিএনপির প্রার্থী।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত