ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে

সালমান শাহ’র গানের শিল্পী রানার কারাদণ্ড

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১১:০৯  
আপডেট :
 ২৮ জুন ২০২২, ১১:১৩

সালমান শাহ’র গানের শিল্পী রানার কারাদণ্ড
ছবি- প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

প্রায় দুই কোটি টাকার চেক প্রতারণা ও আত্মসাতের দুই মামলায় চট্টগ্রামের কণ্ঠ শিল্পী ও ব্যবসায়ী আব্দুল মান্নান রানাকে (৬৫) ২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে সমপরিমাণ অর্থদণ্ডের আদেশ দিয়েছেন।

সোমবার চট্টগ্রাম চতুর্থ যুগ্ম মহানগর দায়রা জজ আফরোজা জেসমিন কলির আদালত এই রায় দিয়েছেন। তবে রায়ের সময় দণ্ডিত আসামি আদালতে উপস্থিত ছিলেন না।

মঙ্গলবার সকালে বিষয়টি জানিয়েছেন মামলার বাদী আব্দুল্লাহ আল হারুন। তিনি বলেন, ‘আবদুল মান্নান রানার সঙ্গে আমার ব্যবসা ছিল। তিনি টাকা ধার নিয়ে আর ফেরত দেননি। দুটি চেক দিলেও হিসাবে টাকা না থাকায় সেগুলো ডিজঅনার হয়েছে। আমি আদালতের রায়ে সন্তুষ্ট।’

মামলার বাদী পক্ষের আইনজীবী তপন কুমার দাশ বলেন, আত্মীয়তার সূত্রে রানাকে টাকা ধার দিয়েছিলেন আব্দুল্লাহ আল হারুন। রানা সেই টাকার পরিবর্তে চেক দিয়েছিলেন। চেক ডিজঅনার হওয়ায় তিনি মামলা করেন। রায়ে তাকে দুটি মামলায় এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড এবং চেকের সমপরিমাণ অর্থদণ্ড দেয়া হয়েছে।

এর আগে আব্দুল মান্নান রানার বিরুদ্ধে ২০১৪ সালে চেক প্রতারণার মামলা দায়ের করেন তার সৎ বোনের স্বামী আব্দুল্লাহ আল হারুন। তিনি স্টেশন রোডের চৈতন্য গলি জিন্নাহ পাড়ার আবদুস সোবহানের ছেলে।

কারাদণ্ড প্রাপ্ত আসামি আব্দুল মান্নান রানা নগরের বন্দর থানার মধ্যম গোসাইল ডাঙ্গার আব্দুল আজিজের ছেলে। তিনি প্রয়াত চিত্র নায়ক সালমান শাহ অভিনিত ‘সত্যের মৃত্যু নেই’ সিনেমায় ‘চিঠি এলো জেলখানাতে অনেক দিনের পর’ গানটিসহ অনেক গানে কণ্ঠ দিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, নগরের কোতোয়ালী থানার চৈতন্য গলি জিন্নাহ পাড়ার আবদুল্লাহ আল হারুন চেক জালিয়াতি ও প্রতারণার অভিযোগে আব্দুল মান্নান রানা বিরুদ্ধে ২০১৪ সালে দুইটি মামলা করেন। এর মধ্যে একটি চেকে ৯৪ লাখ ৮৯ হাজার ৮২৯ টাকা অন্য একটি চেকে ৯৪ লাখ টাকার চেক চেক প্রদান করেনন। তবে ২০১৪ সালের চেক দুইটি অপর্যাপ্ত তহবিলের কারণে প্রাইম ব্যাংক থেকে ডিজঅনার হয়। ব্যাংকে ডিজঅনার হওয়ার পর ভুক্তভোগী হারুন অভিযুক্ত রানার বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে আইনি নোটিশ পাঠান। নোটিশ পাওয়ার পরও শিল্পী রান চেকের টাকা পরিশোধ না করায় আদালতে মামলা দায়ের করেন। পরবর্তীতে আদালত এ রায় ঘোষণা করেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত