ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

প্রতিদিন ১ বেলা রান্না করা খাবার দিচ্ছে কুলাউড়া পৌরসভা

  মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১১:৪৪  
আপডেট :
 ২৮ জুন ২০২২, ১১:৪৯

প্রতিদিন ১ বেলা রান্না করা খাবার দিচ্ছে কুলাউড়া পৌরসভা
ছবি: বাংলাদেশ জার্নাল

চারিদিকে থৈ থৈ পানি। ঘর বাড়ি তলিয়ে গেছে পৌরসভার বেশ কিছু এলাকার। খাবার আর বিশুদ্ধ পানির যখন তীব্র সঙ্কট তখন ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কুলাউড়া পৌরসভার।

পৌর এলাকার ৫টি আশ্রয় কেন্দ্রে অবস্থান নেয়া পাঁচ শতাধিক পরিবারকে প্রতিদিন একবেলা রান্না করা খাবার খাওয়াচ্ছে পৌরসভা।

বন্যা কবলিত হওয়ার পর থেকেই এই উদ্যোগ হাতে নিয়েছেন পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ।

জানা যায়, কুলাউড়া পৌরসভার ৬টি ওয়ার্ড বন্যা কবলিত। পানি বন্দি আছেন প্রায় ১৫ হাজার মানুষ। ঘরবাড়ি ছেড়ে প্রায় পাঁচ শতাধিক পরিবার আশ্রয় নিয়েছে পৌর এলাকার ৫টি আশ্রয় কেন্দ্রে।

কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ শারীরিকভাবে অসুস্থ। মেয়র মাঠে না থাকলে মেয়রের নির্দেশনায় ১০টি টিম কাজ করছে পৌর এলাকায় বন্যায় আক্রান্ত মানুষের জন্য।

এসব টিম বন্যা কবলিত পরিবারগুলোর বাড়ি বাড়ি পৌঁছাচ্ছেন ত্রাণ সামগ্রী।

দেখা যায়, পৌরসভা ১,২,৩ ও ৪নং ওয়ার্ডে পুরোটাই বন্যার পানিতে প্লাবিত। আর ৬ নং ওয়ার্ডের আংশিক আর ৮ নং ওয়ার্ডের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে।

পৌরসভার সচিব শরবিন্দু রায় বলেন, ২ হাজার পরিবারে ত্রাণ বিতরণ চলমান। আরও ২ হাজার প্যাকেট করার প্রস্তুতি চলছে।

সচিব আরও জানান, এর আগে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। বর্তমানে সরকারি বরাদ্দকৃত ৫ কেজি চালের সাথে পৌরসভার অর্থায়নে ২ কেজি আলু, ১ কেজি ডাল, হাফ লিটার সয়াবিন তেল, ১ কেজি চিড়া, হাফ কেজি লবণ, ১টি সাবান। দুই ধাপে মোট ১৬ ম্যাট্রিক টন চাল বরাদ্দ পেয়েছে পৌরসভা।

কুলাউড়া পৌরসভার মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ বলেন, আমি শারীরিকভাবে অসুস্থ। রিং লাগানো হয়েছে। আমার পৌর এলাকার মানুষের দুর্ভোগ লাগবে বেশ কয়েকটি টিম কাজ করছে। ত্রাণ বাড়ি বাড়ি পৌঁছাতে নির্দেশনা দেয়া আছে। আর একবেলা রান্না করা ফ্রেশ খাবার পাঁচ শতাধিক পরিবারকে খাওয়ানো হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত