ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মাঝে বাইসাইকেল বিতরণ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৮ জুন ২০২২, ১২:০৩  
আপডেট :
 ২৮ জুন ২০২২, ১২:০৯

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মাঝে বাইসাইকেল বিতরণ
ছবি: বাংলাদেশ জার্নাল

চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। সোমবার (২৭ জুন) বিকেলে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফর ‘আর্থ-সামাজিক ও মানব সক্ষমতা বৃদ্ধি কার্যক্রম’র আওতায় সাইকেলগুলো বিতরণ করেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

জেলা প্রশাসনের সহযোগিতায় বাইসাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক সচিব বর্তমানে পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।

জেলা শহরের পুরাতন স্টেডিয়ামে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত তিন দিনের বর্ণিল অনুষ্ঠানের শেষ দিনে শিক্ষার্থীদের হাতে বাইসাইকেল তুলে দেন জেলা প্রশাসক একেএম গালিভ খান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম এবং প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির পরিচালক মুখলেছুর রহমান, সহকারী পরিচালক (যোগাযোগ) আলেয়া ফেরদৌস।

এসময় বক্তারা বলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অনগ্রসর সুবিধাবঞ্চিত অতিদরিদ্র পরিবারগুলোর শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার লক্ষ্যে এবং শিক্ষার প্রতি আগ্রহ, ঝরে পড়া ও বাল্যবিয়ে রোধে সাইকেলগুলো বিতরণ করা হয়।

এই ৭৫ জন শিক্ষার্থী হলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের নাধাই কৃষ্ণপুর, দেলাবাড়ী ও গনসাপাড়ার বাসিন্দা। এদের মধ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪১ জন শিক্ষার্থী রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারি প্রয়াসের কার্যক্রম পরিদর্শনে চাঁপাইনবাবগঞ্জ এসেছিলেন ড. নমিতা হালদার। সেই সময় তিনি সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত নাধাই কৃষ্ণপুর গ্রামে গেলে মাধ্যমিক বিদ্যালয় ৮-১০ কিলোমিটার দূরে হওয়ায় সেখানকার শিক্ষার্থীরা ঝরে পড়ছেন বলে জানতে পারেন। সেই সময় তিনি যাতায়াতের কারণে শিক্ষার্থীদের ঝরে পড়া এবং কোনো নারী শিক্ষার্থী যেন বাল্যবিয়ের শিকার না হয় তা প্রতিরোধে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাধ্যমে চেষ্টা করবেন বলে জানান। তার সেই চেষ্টার অংশ হিসেবে এই ৭৫টি বাইসাইকেল বিতরণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত