ঢাকা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে

সৌদি পৌঁছেছেন ৪৮ হাজার ১৭১ বাংলাদেশি হজযাত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুলাই ২০২২, ১২:২৫

সৌদি পৌঁছেছেন ৪৮ হাজার ১৭১ বাংলাদেশি হজযাত্রী
ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

চলতি বছর হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত প্রায় ৪৮ হাজার ১৭১ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

শুক্রবার (১ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

হজফ্লাইট শুরুর পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত ১৩৩টি হজ ফ্লাইটে সৌদি আরবে গেছেন ৪৮ হাজার ১৭১ হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৪ হাজার ৭৮৬ জন হজ পালন করতে গেছেন।

এদিকে চলতি বছর সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৮ জন মারা গেছেন। এদের মধ্যে পাঁচজন পুরুষ ও তিনজন নারী।

হজ পালনে গিয়ে মারা যাওয়া আট বাংলাদেশি হলেন- ঢাকার মোসা. ফাতেমা বেগম, টাঙ্গাইলের মো. আব্দুল গফুর মিয়া, ঢাকার বিউটি বেগম, রংপুরের পীরগাছার আবদুল জলির খান, কুমিল্লা আদর্শ সদরের ধনপুরের মোছা. রামুজা বেগম, জয়পুরহাট সদরের মো. হেলাল উদ্দিন মোল্লা, নোয়াখালী জেলার নুরুল আমিন ও চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির।

এ ছাড়া সৌদি আরবের আইটি হেল্পডেস্ক হতে সার্ভিস সংখ্যা ৬ হাজার ৬৩২টি, চিকিৎসা কেন্দ্র থেকে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র সংখ্যা ৯০৭টি, মোট ইস্যু করা ভিসা ছিল ৫৫ দশমিক ৬২ শতাংশ। যার মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯৩ দশমিক ৯০ শতাংশ ও বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ছিল ৫২ দশমিক ৭৬ শতাংশ।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

গত ৩ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়। হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ৪ আগস্ট।

এবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত ৩৫৯টি হজ এজেন্সির মাধ্যমে হজ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত