ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কোরবানির আয়োজনে অকল্পনীয় সুযোগ সৃষ্টি করেছে পদ্মা সেতু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ জুলাই ২০২২, ১৭:২১  
আপডেট :
 ০১ জুলাই ২০২২, ১৭:২৬

কোরবানির আয়োজনে অকল্পনীয় সুযোগ সৃষ্টি করেছে পদ্মা সেতু

পদ্মা সেতু কোরবানির আয়োজনে অভাবনীয়-অকল্পনীয় সুযোগ সৃষ্টি করেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শুক্রবার (১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘পদ্মা সেতুর সম্ভাবনা: দেশীয় পশুতে কোরবানি, খামারিদের সমস্যা ও করণীয়’শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি। বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সহয়তায় ফিশারিজ অ্যান্ড লাইভ স্টক জার্নালিস্টস ফোরাম এই সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, ‌আমাদের ভ্যাটিনারি এরেঞ্জমেন্ট প্রতিটি স্বীকৃত হাটে থাকবে। যাতে অসুস্থ ও রোগবালাইয়ে আক্রান্ত পশু কেউ নিয়ে না আসে। অথবা সেটা বিক্রি না হয়। আমরা সেখানে ফ্রি অব কস্ট চেকাপের ব্যবস্থা করবো। যারা বিক্রি করবেন, কিনবেন বা খাবেন তাদের সবার জন্য একটা নিরাপদ খাদ্যব্যবস্থা নিশ্চিত করছি।

শ ম রেজাউল করিম বলেন, ‌পদ্মা সেতু কোরবানির আয়োজনে অভাবনীয়-অকল্পনীয় সুযোগ সৃষ্টি করেছে। আমাদের অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। আগে ঘাটে অপেক্ষা করতে হলে চাঁদাবাজির খপ্পরে পড়তে হতো, এখন একটানে চলে আসছে।

তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে আসন্ন কোরবানিতে আমরা যে সুযোগটা পাচ্ছি, সেই সুযোগটা অর্থনীতির সুযোগ, খামারিদের সুযোগ, উদ্যোক্তাদের সুযোগ।

কোরবানির পশু বিক্রির জন্য খামারিদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ‌‘আরেকটা সমস্যা হতো, একটা বাজারের কাছ থেকে আসতে গেলে বলা হতো, এই বাজারে তোমাকে পশু নামাতে হবে। আমরা রুলস করে দিয়েছি, যিনি পশু নিয়ে আসবেন, তিনি কোথায় বিক্রি করবেন তার ইচ্ছে। তাকে কেউ ফোর্স করতে পারবে না।’

তিনি আরও বলেন, ‌খামারিরা বাড়িতে বিক্রি করলে তাকে হাসিল দিতে হবে না। রাস্তায় বিক্রি করলে যারা লিজ নিয়ে আসে তাদের সেই টাকাটা দিতে হবে না।

যত্রতত্র পশুর হাট বসানো প্রসঙ্গে শ ম রেজাউল করিম বলেন, রাস্তাঘাট পরিষ্কার রাখার জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, যেখানে চলাচলে অসুবিধা এবং বিব্রতকর অবস্থার সৃষ্টি হয় সেখানে হাট বসবে না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত