ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দোরাইস্বামীর জায়গায় আসছেন সুধাকর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ১৪:২৯  
আপডেট :
 ০২ জুলাই ২০২২, ২০:৪৫

দোরাইস্বামীর জায়গায় আসছেন সুধাকর

বাংলাদেশে ভারতের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হতে পারেন সুধাকর ডালেলা। শনিবার ভারতের সংবাদপত্র হিন্দুস্থান টাইমস-এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে দায়িত্ব পালন করে এবার ভারতের যুক্তরাজ্য মিশনের দায়িত্ব নিতে যাচ্ছেন বিক্রম দোরাইস্বামী। আর তার শূন্যস্থান পূরণে ঢাকায় আসতে পারেন সুধাকর ডালেলা। লন্ডনে গায়ত্রী ইশার কুমারের উত্তরসূরি হতে দোরাইস্বামীর যাওয়া ঠিক হয়ে গেছে বলেও উল্লেখ্য করা হয়েছে।

রীভা গাঙ্গুলী দাশের উত্তরসূরি হয়ে দুই বছর আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনার হয়ে আসেন দোরাইস্বামী। পেশাদার কূটনীতিক দোরাইস্বামী বাংলাদেশে আসার আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

দিল্লি ইউনিভার্সিটির ইতিহাসের ছাত্র দোরাইস্বামী ১৯৯২ সালে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেয়ার আগে কিছুদিন সাংবাদিকতাও করেছিলেন।

কূটনীতিক হিসেবে সুধাকরের কাজ শুরু হয় ইসরায়েলে, পরে তিনি ব্রাজিল, সুইজারল্যান্ডেও কাজ করেছেন। ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসে রাজনীতি বিষয়ক মিনিস্টারের পদেও ছিলেন তিনি।

কর্মজীবনে ঢাকায় ভারতীয় হাই কমিশনেও কাজ করে গেছেন সুধাকর। তিনি দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালকের দায়িত্বও সামলে এসেছেন, তখন তার দায়িত্ব ছিল দক্ষিণ এশিয়া, চীন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ভারতের স্বার্থ দেখা।

সুধাকর বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেন। তড়িৎ কৌশলে স্নাতক ডিগ্রিধারী সুধাকর এক মেয়ে ও এক ছেলের জনক।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত