ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ১৮:১৪  
আপডেট :
 ০২ জুলাই ২০২২, ১৮:১৫

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে
ছবি: প্রতিনিধি

নদ-নদীর পানি অব্যাহতভাবে কমতে থাকায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতি অনেকটাই উন্নতি হয়েছে। ধরলা ও দুধকুমারের পানি হ্রাস পেয়ে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কমেছে ব্রহ্মপুত্র, তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানিও।

এ অবস্থায় ধরলা ও দুধকুমারের অববাহিকার চরাঞ্চল ও নিম্নাঞ্চলের অনেক ঘরবাড়ি থেকে পানি নেমে গেলেও পানিবন্দি রয়েছে অনেকের ঘরবাড়ি। এতে করে দুর্ভোগে রয়েছে দ্বিতীয় দফায় বন্যা কবলিত পরিবারগুলো।

এসব এলাকায় পরপর দুই দফা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। নিজেদের খাবারের পাশাপাশি পালিত গবাদিপশুর খাদ্য সংকটে পড়েছেন বন্যা দুর্গতরা। প্রথম দফা বন্যায় সরকারি-বেসরকারি ত্রাণ সহায়তা পেলেও দ্বিতীয় দফা বন্যায় এখন পর্যন্ত কোন সহায়তা পাননি বলে জানান তারা।

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের বড়াইবাড়ি চরের আমেনা বেগম জানান, টানা প্রায় ১৫ দিন পর বন্যার পানি নেমে গেলেও ৩/৪ দিনের মাথায় আবারো ধরলার পানি বৃদ্ধি পেয়ে ঘর-বাড়িতে পানি প্রবেশ করেছে। এখনও পুরোপুরি পানি নেমে যায়নি। একবার সরকারি রিলিফ পেলেও দ্বিতীয় দফায় কিছুই পাননি বলে জানান তিনি।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশরী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের ঢল কমে যাওয়ায় এবং স্থানীয়ভাবে তেমন বৃষ্টিপাত না হওয়ায় নদ-নদীর পানি ক্রমাগতভাবে হ্রাস অব্যাহত রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত