ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বন্যায় মৌলভীবাজারের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১২:৪৫

বন্যায় মৌলভীবাজারের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

১৬ দিন ধরে মৌলভীবাজারের শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে কার্যক্রম বন্ধ রয়েছে বলে জানা গেছে। বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে কোথাও আশ্রয়কেন্দ্র খোলা আবার কিছু প্রতিষ্ঠানে পানি ওঠায় এরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমত অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কবে খুলবে সে ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান গণমাধ্যমকে বলেন, জেলায় মোট মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৩২০টি। এর মধ্যে বন্যাকবলিত হয়েছে ৪১টি, পাঠদান বন্ধ রয়েছে ৬২টিতে এবং আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ২৯টিতে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জুড়ী উপজেলা।

এদিকে জুড়ীর সদর জায়ফরনগর, পশ্চিম জুড়ী ও গোয়ালবাড়ী ইউনিয়নের ২২টি প্রাথমিক বিদ্যালয় এবং ২৫টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং মাদরাসা বন্যাকবলিত হয়েছে। সেখানেও বিভিন্ন প্রতিষ্ঠানে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সদর উপজেলার দাউদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভেতরে হাঁটুসমান পানি। প্রতিষ্ঠানের দুটি ভবনের দোতলায় আশ্রয়কেন্দ্র করা হয়েছে। সেখানে অন্তত শতাধিক পরিবারের ঠাঁই হয়েছে।

কুলাউড়া উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ইফতেখায়ের হোসেন ভূঁইয়া জানান, প্রতিদিনই বন্যাকবলিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কাছ থেকে খোঁজখবর নেয়া হচ্ছে। তবে কোথাও পানি কমার খবর মেলেনি।

স্থানীয়রা জানায়, জুড়ী, কুলাউড়া ও বড়লেখা এলাকায় বৃষ্টি ও উজানের পানি হাকালুকি হাওরে গিয়ে পড়ে। সেখান থেকে তা সিলেটের ফেঞ্চুগঞ্জ এলাকায় অবস্থিত কুশিয়ারা নদী দিয়ে নিষ্কাশন হয়। কিন্তু কুশিয়ারা নদীতে এখন পানি বেশি। এ কারণে হাওরের পানি ধীরগতিতে কমছে। এ কারণে দুই উপজেলায় বন্যা প্লাবিত এলাকাগুলো থেকে পানি নামছে না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত