ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১৩:১১  
আপডেট :
 ০৩ জুলাই ২০২২, ১৩:১৯

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে
ফাইল ছবি

দিনের প্রথম ভাগে ঢাকায় শুরু হয়েছে বৃষ্টি। দেশের অন্যান্য জায়গাতেও এ বৃষ্টি বাড়তে পারে। আগামী তিনদিন বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মৌসুমী বায়ু অক্ষ রাজস্থান, হারিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্য অঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এক একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিলো রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও রাজশাহী ছাড়া মোটামুটি সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। রংপুর ও সিলেট অঞ্চলে ভারি বৃষ্টিপাতের প্রবণতা অনেকটাই কমে গেছে। শনিবার দেশে সর্বোচ্চ ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়ায়।

রোববার সকাল থেকে ঢাকায় দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিকে দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে এবং আগামীকাল সোমবার সূর্যোদয় ভোর ৫টা ১৫ মিনিটে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত