ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

১২ জেলায় দুদকের নতুন কার্যালয় উদ্বোধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১৪:৪৪

১২ জেলায় দুদকের নতুন কার্যালয় উদ্বোধন
ছবি- সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের(দুদক) কার্যক্রম আরও গতিশীল করার লক্ষ্যে ১২ নতুন কার্যালয়ের যাত্রা শুরু হয়েছে। রোববার দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) জহুরুল হক ও দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তারা কার্যালয়গুলো উদ্বোধন করেন।

রোববার ১২ জেলায় নতুন কার্যালয় উদ্বোধন করা হবে। শনিবার দুদকের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

যে ১২ জেলায় দুদকের কার্যালয় উদ্বোধন হলো

নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ), গাজীপুর (গাজীপুর ও নরসিংদী), গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর (জামালপুর ও শেরপুর), নওগাঁ (নওগাঁ ও জয়পুরহাট), কুড়িগ্রাম (কুড়িগ্রাম ও লালমনিরহাট), চাঁদপুর (চাঁদপুর ও লক্ষ্মীপুর), বাগেরহাট (বাগেরহাট ও সাতক্ষীরা), ঝিনাইদহ (ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গা), পিরোজপুর (পিরোজপুর ও ঝালকাঠি) ও ঠাকুরগাঁও (ঠাকুরগাঁও ও পঞ্চগড়) সমন্বিত জেলা কার্যালয়।

নতুন কার্যালয়গুলোর মধ্যে গোপালগঞ্জ সমন্বিত জেলা কার্যালয়ের উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ। এছাড়া পিরোজপুর সমন্বিত জেলা কার্যালয় কমিশনার মো. মোজাম্মেল হক খান, জামালপুর সমন্বিত জেলা কার্যালয় কমিশনার জহুরুল হক এবং সচিব মো. মাহবুব হোসেন কিশোরগঞ্জ সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন করেন।

এর আগে চলতি বছরের ১ জানুয়ারি কক্সবাজারে (কক্সবাজার ও বান্দরবন জেলা) ও ৩০ মার্চ ২০২২ থেকে মাদারীপুরে (মাদারীপুর ও শরীয়তপুর) চালু হয়েছে দুদকের নতুন ২টি কার্যালয়।

আজকের উদ্বোধনের মাধ্যমে দুদকের মোট কার্যালয় হলো ৩৬টি। দুদকের সাংগঠনিক কাঠামোর পরিসর বাড়ানোর ক্ষেত্রে সরকারের অনুমোদনের তিন বছর পর এ সিদ্ধান্ত কার্যকর হলো।

গত বছরের ৬ অক্টোবর কক্সবাজার ও বান্দরবান জেলা নিয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয় স্থাপনের ঘোষণা আসে। এরপর গত ১ নভেম্বর আরও ১৩টি জেলা কার্যালয় স্থাপন ও চালুর অনুমোদন দেয়া হয়।

দেশজুড়ে দুর্নীতিবিরোধী কার্যক্রম আরও গতিশীল করতে ১৪টি নতুন সমন্বিত জেলা কার্যালয়ের অনুমোদন দেয়া হয় ২০১৮ সালে।

ওই বছরের ২৯ অক্টোবর অনুষ্ঠিত কমিশনের বৈঠকে দুদকের নতুন সাংগঠনিক কাঠামোগত পরিবর্তন ও লোকবল নিয়োগের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়।

২০০৪ সালের আগে দুর্নীতি দমন ব্যুরোর সময় দেশের ৬৪ জেলাতে ছিল কার্যালয়। দুদক প্রতিষ্ঠার পর তা গুটিয়ে ২২টি করা হয়। প্রধান কার্যালয়ের ছয়টি অনুবিভাগের আওতায় চলে দুদকের পুরো কার্যক্রম।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত