ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

গাজীপুরের সারা রিসোর্ট থেকে দুই মায়া হরিণ উদ্ধার

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ০৪ জুলাই ২০২২, ১০:৫৮

গাজীপুরের সারা রিসোর্ট থেকে দুই মায়া হরিণ উদ্ধার
ছবি- প্রতিনিধি
গাজীপুর প্রতিনিধি

বন বিভিাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি এলাকায় "সারা রিসোর্ট" থেকে রোববার বিকেলে এক অভিযান চালিয়ে বিলুপ্ত প্রায় দুইটি মায়া হরিণ উদ্ধার করেছে।

রাতে মায়া হরিণ ২টি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মো. সাদেকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে রোববার দুপুরে "সারা রিসোর্ট" এ অভিযান চালানো হয়। পরে খামারে বা রিসোর্টে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী লালন-পালন নিষিদ্ধ বিলুপ্ত প্রায় ২টি মায়া হরিণ উদ্ধার করা হয়েছে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক নার্গিস সুলতানার নেতৃত্বে উক্ত অভিযানে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট সাদেকুল ইসলাম এবং ঢাকা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মীর বজলুর রহমান।

রিসোর্ট কর্তৃপক্ষ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ সম্পর্কে অবগত ছিলেন না মর্মে দোষ স্বীকার করেন এবং রিসোর্ট টিকে ভবিষ্যতে দেশীয় বন্যপ্রাণী মুক্ত রাখবেন বলে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে অঙ্গীকারনামা প্রদান করেন।

তারা জানায়, দুই তিন মাস আগে তারা হরিণ দুইটি কিনে এনেছিল। হাতি, চিত্র হরিণ ও ময়ুর খামারি পর্যায়ে লালন-পালনের অনুমতি দেয়া হলেও খামারি পর্যায়ে বিলুপ্ত প্রায় মায়া হরিণের লালন-পালনের জন্য কোন অনুমতি দেয়া হয় না।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত