ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১০ দশমিক ৭৫ শতাংশ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৫ জুলাই ২০২২, ০৯:৪৯

চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১০ দশমিক ৭৫ শতাংশ

চট্টগ্রামে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জন করোনা রোগে সংক্রমিত হয়েছেন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৭৫ শতাংশ।

মঙ্গলবার (৫ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ দৈনিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রামে গেল ২৪ ঘণ্টায় এন্টিজেন টেস্টসহ ১০টি ল্যাবে ২৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্ত হওয়া ৩০ জনের ২৬ জন নগরের এবং বাকি ৪ জনের মধ্যে লোহাগাড়ার ২ জন এবং হাটহাজারী ও ফটিকছড়ির ১ জন করে রয়েছেন।

এ নিয়ে এখন পর্যন্ত চট্টগ্রামে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ৪৭৪ জনে। তাদের মধ্যে নগরের বাসিন্দা ৯২ হাজার ৮৩৮ জন এবং ৩৪ হাজার ৬৩৬ জন বিভিন্ন উপজেলার। শুরু থেকে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩৬৫ জন। এদের মধ্যে ৭৩৫ জন নগরের এবং ৬৩০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুসারে শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে ধরে নেয়া হয়। কিন্তু চট্টগ্রামে শনাক্তের হার এখন ৫ শতাংশের বেশি।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। বাংলাদেশে ভাইরাসটিতে প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এরপর ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ৯ এপ্রিল ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম কোনো ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত