ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

শাহ আমানত বিমানবন্দরে কোটি টাকার সিগারেট জব্দ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৬ জুলাই ২০২২, ১২:৩৫

শাহ আমানত বিমানবন্দরে কোটি টাকার সিগারেট জব্দ
ছবি- প্রতিনিধি

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১৪ লাখ ৫২ হাজার ৪০০ শলাকা সিগারেট জব্দ করেছে কাস্টমস হাউস। যার বাজার মূল্য ১ কোটি ১০ লাখ টাকা।

বুধবার সকাল ৮টায় দুবাই থেকে বিমান বাংলাদেশের বিজি-১৪৮ ফ্লাইটে আসা এসব সিগারেট জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিমানের বিজি-১৪৮ নামের একটি ফ্লাইটে করে অবৈধভাবে সিগারেটের চালানটি আসে। ৭ হাজার ২৬২ (১৪,৫২,৪০০ শলাকা) কার্টনে সুপার স্লিম ইজি স্পেশাল গোল্ড, ইজি স্পেশাল লাইট, মন্ড স্ট্রবেরি ফ্লেভার, বেনসন লাইট ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়। পণ্যগুলোর আনুমানিক দাম ১ কোটি ১০ লাখ টাকা। পণ্যের চালানটিতে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্ককর আরোপযোগ্য পণ্য অর্থাৎ সিগারেট নিয়ে আসার মাধ্যমে বিপুল রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হচ্ছিল।

ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান বলেন, বিভিন্ন কার্টনে প্রাথমিকভাবে সন্দেহজনক পণ্যের অস্তিত্ব পাওয়া যায়। পরবর্তীতে এই কার্টনগুলো কেটে বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়।

তিনি বলেন, পণ্যের চালানটিতে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্ক-কর আরোপযোগ্য পণ্য অর্থাৎ সিগারেট নিয়ে আসার মাধ্যমে বিপুল রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হচ্ছিল। কিন্তু কাস্টমস অফিসাররা তা রুখে দিতে সক্ষম হয়েছেন। এ ঘটনায় শুল্ক আইন,১৯৬৯ এবং অন্যান্য প্রযোজ্য আইন/বিধি প্রয়োগ করে কাস্টম হাউস, চট্টগ্রামের এয়ারপোর্ট ও এয়ারফ্রেইট ইউনিটের ডি.এম নং-০২১৬৯০১ মোতাবেক উক্ত অবৈধ সিগারেট রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তির লক্ষ্যে কাস্টোডিয়ান শাখায় পাঠানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত