ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে

কোরবানির ঈদকে ঘিরে চট্টগ্রামে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা সিএমপির

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৭ জুলাই ২০২২, ১৯:২৬

কোরবানির ঈদকে ঘিরে চট্টগ্রামে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা সিএমপির
চট্টগ্রাম প্রতিনিধি

আর মাত্র ২ দিন পরেই মুসলমানদের অন্যতম ধর্মীয় প্রধান উৎসব ঈদুল আজহা বা কোরবানি ঈদ। ঈদকে কেন্দ্র করে লোকজন বাড়ি ফেরার কারণে ফাঁকা থাকবে চট্টগ্রাম নগরী। এই সুযোগে নগরীতে চুরি-ছিনতাইসহ বিভিন্ন অপরাধ চক্র সক্রিয় হয়ে উঠতে পারে।

এছাড়া কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে জাল টাকার ব্যবহারও বাড়তে পারে। তাই কোরবানির ঈদকে ঘিরে চট্টগ্রামে ৫ স্তরের ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

বৃহস্পতিবার দুপুরে নগরের দামপাড়ায় চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

তিনি জানান, ঈদুল আজহা উপলক্ষে গবাদিপশুর হাট, ঈদ জামাত, চামড়া ক্রয়-বিক্রয় ও পরিবহন, জাল নোটের ব্যবহার রোধ, আবাসিক এলাকার নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা রক্ষায় নগরীতে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সিএমপি কমিশনার বলেন, ঈদে নগরীর নিরাপত্তা ব্যবস্থায় আমরা ৫ স্তরের নিরাপত্তা হাতে নিয়েছি। আমাদের সকল থানাকে এসব বিষয়ে অবহিত করা হয়েছে। ঈদে নগরীতে ৮ টি পশুর হাট বসেছে। কোরবানি পশুর হাটে থানার নিয়মিত মোবাইল টিম, অস্থায়ী পুলিশ ক্যাম্প ও কন্ট্রোল রুম, জাল নোট সনাক্তকরণ বুথ, সাদা পোশাকে পুলিশি ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়াও বিশেষ মোবাইল টিম (ডিবি), বোম্ব ডিসপোজাল টীম, সুইপিং টিম, স্ট্রাইকিং টিম, কুইক রেসপন্স টীম, র‌্যাব, ক্রাইম সিন ভ্যান, ফায়ার সার্ভিসও দায়িত্ব পালন করবে।

পশুর হাটের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। পশুবাহী ট্রাক হাটে প্রবেশ না করতে, অনুমোদন ছাড়া অন্য কোথাও যেন হাট বসাতে না পারে, কোথাও যেন কেউ অবৈধ খুঁটির ব্যবসা করতে না পারে, পশুর খালি ট্রাকে যাত্রী পরিবহন না করতে পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হাটে নগদ অর্থ লেনদেনে থাকবে পুলিশের এস্কর্ট ব্যবস্থা।

সিএমপি কমিশনার বলেন, যাত্রীদের নিরাপত্তায় বাস স্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, স্টিমার ঘাট, মার্কেট এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। চট্টগ্রাম ছেড়ে যাওয়া যাত্রীবাহী বাসসহ পরিবহনের নিরাপত্তায় নগরীর অলংকার বাস স্ট্যান্ড, নতুন রেলওয়ে স্টেশন, বহদ্দারহাট বাস টার্মিনাল, একে খান মোড়, কর্ণফুলী ব্রীজ গোল চত্বর এলাকায়ও থাকবে পুলিশ মোতায়েন।

ঈদের জামাত আদায়ে নগরীর জামিয়াতুল ফালাহ মসজিদ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদসহ বড় ঈদ জামাতে সাদা পোশাকে ডিবিসহ পুলিশ সদস্যরা নিরাপত্তা দেবেন বলে জানান সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

তিনি জানান, চামড়া ক্রয়-বিক্রয়, চামড়া পাচার রোধ ও চাঁদাবাজি ঠেকাতেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ ও অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামিনুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত