ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

চালুর পরদিনই বন্ধ কোরবানির পশুবাহী বিশেষ ট্রেন

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০৭ জুলাই ২০২২, ২০:৩৬

চালুর পরদিনই বন্ধ কোরবানির পশুবাহী বিশেষ ট্রেন
ফাইল ছবি
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ক্যাটল স্পেশাল ট্রেনে কোরবানিযোগ্য গরু-ছাগল পরিবহন চালুর একদিন পরই বন্ধ করে দেয়া হয়েছে। ক্যাটল ট্রেনে কোরবানিযোগ্য পশু বুকিং না হওয়ায় ট্রেনটি বন্ধ করে দিয়েছে রেল বিভাগ।

বৃহস্পতিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শহিদুল আলম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে স্বল্প ভাড়ায় কোরবানির পশু পরিবহনের জন্য ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল। কিন্তু দ্বিতীয় দিনে কোনো গরু-ছাগল বুকিং না হওয়ায় ট্রেনটি বন্ধ করা হয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ট্রেন বন্ধের বিষয়টি আমাদেরকে নিশ্চিত করেছেন।

তিনি আরও বলেন, ক্যাটল ট্রেনের নিয়ম অনুযায়ী কোরবানিযোগ্য গরু-ছাগল পাঠাতে হলে ২৪ ঘণ্টা আগেই বুকিং দিতে হয়। কিন্তু বৃহস্পতিবার কোনো গরু-ছাগল বুকিং হয়নি। তাই ট্রেনটি বন্ধ করা হয়।

এর আগে বুধবার (৬ জুলাই) চাঁপাইনবাবগঞ্জ থেকে এক ওয়াগনে ১৮টি গরু ও চারটি ছাগল নিয়ে যাত্রা শুরু করে ক্যাটল ট্রেনটি। সবগুলো গরুর মালিক ছিলেন সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের শামিম আলী।

২০২১ সালের ১৭ জুলাই প্রথমবারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। ট্রেনটি ১৯ জুলাই পর্যন্ত গরু পরিবহন করে। তিন দিন ধরে চলা এ ট্রেনটিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোরবানিযোগ্য পশু পরিবহন করা হয় ৭৭টি। তা থেকে আয় হয় ৪৫ হাজার ৫৮৪ টাকা। তবে আয় নয়, মূলত খামারিদের ভোগান্তি ও ব্যয় কমাতে সরকার এই সেবা চালু করেছে বলে জানান রেলওয়ের কর্মকর্তারা। উদ্বোধনের দিনে ৭৭টি গরু পরিবহন করলেও পরের দুই দিনে চাঁপাইনবাবগঞ্জ থেকে কোনো গরু পরিবহন হয়নি ট্রেনটিতে।

রেলওয়ে সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ক্যাটল স্পেশাল ট্রেনটি বুধবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম) জয়দেবপুর, টঙ্গী হয়ে রাতে তেজগাঁও পৌঁছায়।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত