পানির দাম বাড়াচ্ছে ঢাকা ওয়াসা

প্রকাশ : ০৭ জুলাই ২০২২, ২২:০৩ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসা পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার সংস্থাটির বোর্ড সভায় আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। 

সূত্র জানায় আগামী ১ সেপ্টেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ নিয়ে গত ১৪ বছরে অন্তত ১৫ বার বাড়ানো হলো পানির দাম।

ওয়াসা সূত্রে জানা গেছে, ২০২০ সালের এপ্রিলে ও ২০২১ সালের সেপ্টেম্বর মিলে মোট দুই দফা পানির দাম বাড়ানো হয়। এ দুই দফায় আবাসিকে প্রতি ১ হাজার লিটারে পানির দাম বেড়েছিল ৩ টাকা ৬১ পয়সা (৩১ শতাংশ)। বাণিজ্যিকে বেড়েছিল ৪ টাকা ৯৬ পয়সা (১৩ শতাংশ)।

বর্তমানে আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম বর্তমানে ৪২ টাকা। সেপ্টেম্বর থেকে এই দামের সঙ্গে ৫ শতাংশ অতিরিক্ত যুক্ত হবে।

পানির মূল্য বৃদ্ধি সম্পর্ক ঢাকা ওয়াসার বোর্ড সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব দীপ আজাদ একটি গণমাধ্যমকে জানিয়েছেন, বর্তমান মূল্যস্ফীতির কথা বিবেচনায় রেখে পানির দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে। বোর্ডের সদস্যরা সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছেন।

ওয়াসা সূত্রে জানা গেছে, উৎপাদন ও পরিচালন ব্যয় বাড়ার যুক্তি দেখিয়ে পানির দাম ২০ শতাংশ বাড়ানোর পক্ষে ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। গতাকালের বোর্ড সভায় এটি নিয়ে আলোচনাও হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত ৫ শতাংশ দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

২০০৯ সালে ঢাকা ওয়াসার দায়িত্ব নেন তাকসিম এ খান। ওই সময় আবাসিক পর্যায়ে ১ হাজার লিটার পানির দাম ছিল ৬ টাকা ৪ পয়সা ও বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে ১ হাজার লিটার পানির দাম ছিল ২০ টাকা ১১ পয়সা। এরপর ২০১৬ সাল ছাড়া প্রতিবছরই একবার পানির দাম বাড়ানো হয়েছে। ২০১৬ সালে পানির দাম দুই দফা বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/আরকে