ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সিঙ্গাপুর–মালয়েশিয়ার চেয়ে ডেঙ্গু প্রতিরোধে বাংলাদেশ সফল: তাজুল ইসলাম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জুলাই ২০২২, ২৩:০৭

সিঙ্গাপুর–মালয়েশিয়ার চেয়ে ডেঙ্গু প্রতিরোধে বাংলাদেশ সফল: তাজুল ইসলাম

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারতসহ এ অঞ্চলের দেশগুলোর চেয়ে বাংলাদেশ ডেঙ্গু প্রতিরোধে অনেক সফল।

বৃহস্পতিবার সচিবালয়ে সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধবিষয়ক আন্তমন্ত্রণালয় সভার সূচনা বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সময় বিভিন্ন দেশের ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য দিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘এসব দেশের তুলনায় আমরা অনেক সফলতার পরিচয় দিয়েছে। এ জন্য ব্যক্তিগতভাবে মেয়রদের হাত তালি দেওয়ার জন্য বলব।’

তাজুল ইসলাম বলেন, সিঙ্গাপুরে এ বছরের ১ জানুয়ারি থেকে ১২ জুন পর্যন্ত ১৩ হাজার মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। মালয়েশিয়ায় জুন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৮ হাজার ৮৮৪ জন, ইন্দোনেশিয়ায় ১৮ মে পর্যন্ত ৪৫ হাজার ৩৮৭ জন, থাইল্যান্ডে ৩০ জুন পর্যন্ত ৫ হাজার ১৯৬ জন, ফিলিপাইনে ১৮ জুন পর্যন্ত ৫১ হাজার ৬২২ জন এবং ভারতে ১ জুন পর্যন্ত ১০ হাজার ১৭২ জন আক্রান্ত হয়েছে। আর বাংলাদেশে গত ১ জানুয়ারি থেকে ২৬ জুলাই পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ হাজার ৩০৫ জন।

এ সময় মন্ত্রী ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন উদ্যোগের পাশাপাশি সচেতনতামূলক কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত