ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

চট্টগ্রামে গণপরিবহন সংকট

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ০৯:২৩  
আপডেট :
 ০৬ আগস্ট ২০২২, ১৩:৪০

চট্টগ্রামে গণপরিবহন সংকট

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর চট্টগ্রাম নগরীতে গাড়ি না চালানোর ঘোষণা দিয়েছিলো চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ। আর এতেই শুরু হয়েছে গণপরিবহন সংকট। আর যেসব বাস ও চলছে সেগুলো যাত্রীর তুলনায় কম। এ অবস্থা এখন নগরীর বিভিন্ন প্রান্তে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শনিবার সকালে নগরের বহদ্দারহাট, মুরাদপুরসহ বিভিন্ন স্থানে যাত্রীদের জটলা দেখা যায়। রাস্তা ফাঁকা থাকলেও অনেকক্ষণ অপেক্ষার পরও অনেকে বাস পাচ্ছেন না। এ অবস্থায় অনেকে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন। তবে সিএনজি চালিত টেম্পুগুলো চলাচল করছে। বাস না পেয়ে যাত্রীরা হুড়োহুড়ি করে উঠছেন টেম্পুগুলোতে।

আতাউর রহমান স্টল গোলা ক্রসিং এ বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির করেন। তিনি জানান, রাত বা সকালেও যদি জানতাম পরিবহন বন্ধ তাহলে সময় হাতে নিয়ে বা অন্য ব্যবস্থা করে চলে যেতাম অফিস। এখানে এসে শুনছি গাড়ি চলাচল বন্ধ, এখন আমি অফিসে যেতে পারছি না। এটা তো কোন নিয়মের পর্যায়ের পড়ে না। এই সুযোগে রিকশাওয়ালাও ডাবল ভাড়া আদায় করে নিচ্ছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল বলেন, সব গণপরিবহন মালিকদের সংগঠনের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে সর্বসম্মতিতে গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণ না হওয়া পর্যন্ত বাস না চালানোর ঘোষণা দিয়েছি।

এদিকে, শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকে জ্বালানি তেলের দাম বাড়ার ঘোষণা আসার সঙ্গে সঙ্গেই নগরীর সব পাম্পগুলো তেল বিক্রি বন্ধ করে দেয়। শুক্রবার রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তেলের দাম বাড়ার ঘোষণা আসার সাথে সাথেই পাম্পগুলোর ওই অচলাবস্থা সৃষ্টি হয়।

এদিকে দাম বাড়ার ঘোষণা শোনার পর যারা পাম্পে তেল কিনতে গেছেন তাদের তেল নেই বলে ফিরিয়ে দিয়েছে পেট্রোল পাম্পগুলো। ফলে অনেকেই পাম্পগুলোর সামনে মানুষদের বিক্ষোভ করতে দেখা গেছে। কোন কোন পাম্পে তেল কিনতে আসা মানুষের সাথে পাম্পে কর্মরতদের সাথে বিবাদে জড়াতেও দেখা গেছে।

এর আগে সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সেই সময় এই দুই জ্বালানির দাম লিটার প্রতি ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। ৮ মাসের ব্যবধানে আবার বাড়ানো হলো তেলের দাম। তবে ওই সময় পেট্রোল আর অকটেনের দাম অপরিবর্তিত রাখা হয়েছিলো। এবার সব ধরনের জ্বালানি তেলেরই দাম বাড়ানো হলো।

এতে আজ শনিবার থেকে লিটার প্রতি ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা দরে বিক্রি হবে।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত