ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ, কাউন্সিলর দম্পতির বিরুদ্ধে মামলা

  ​চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ২২:২৫

অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ, কাউন্সিলর দম্পতির বিরুদ্ধে মামলা

অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিমের (৫৩) বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। নগরের আকবরশাহ থানার উত্তর পাহাড়তলীর লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন পাহাড় অবৈধভাবে কেটে স্থাপনা নির্মাণের দায়ে কাউন্সিলর ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে আকবরশাহ থানায় মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- ৯ নং পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মোঃ জহুরুল আলম জসিম, তার স্ত্রী তাছলিমা বেগম ও কেয়ারটেকার মোহাম্মদ হৃদয়।

জানা যায়, উত্তর পাহাড়তলীর লেকসিটি আবাসিক এলাকায় ছড়ার পাশের টিলা শ্রেণির একটি জমির ৩ শতাংশ আয়তনের মধ্যে ৩ হাজার ঘনফুট পাহাড় কাটা হয়েছে। এছাড়াও সেখানে ছোট-বড় গাছ ও ঝোপঝাড়ও কেটে ফেলা হয়েছে। মোছন করা হয়েছে পাহাড়ের ১৩০৬.৮ বর্গফুট পাহাড়।

পাহাড় কর্তন করে সেখানে একটি সেমিপাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। অভিযোগ পেয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর গত ৮ আগস্ট ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা খুঁজে পায়। পরবর্তীতে শুনানির জন্য নোটিশ করা হলে ওই জায়গার কেয়ারটেকার হৃদয় উপস্থিত হয়ে জায়গাটি কাউন্সিলর জহুরুল আলম জসিমের বলে জানায়।

পরবর্তীতে কাউন্সিলর জহুরুল আলম জসিম ও তার স্ত্রী তাদের স্বপক্ষে জমির মালিকানা খতিয়ান দাখিল করেন। পরে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিদর্শক সাখাওয়াত হোসাইন বাদী হয়ে কাউন্সিলর জহুরুল আলম জসিম, তার স্ত্রী তাছলিমা বেগম ও কেয়ারটেকার মোহাম্মদ হৃদয়ের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করেন।

বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক। তিনি বলেন, অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের অভিযোগে গত ৮ আগস্ট পরিবেশ অধিদপ্তরের একটি টিম ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে পাহাড় কাটার সত্যতা পাই। এ ঘটনায় বুধবার (১০ আগস্ট) শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেয়। শুনানিতে কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় জানান, কর্তনকৃত ভূমির মালিক তিনি না। ভূমিটির প্রকৃত মালিক জহুরুল আলম জসিম ও তার স্ত্রী তাছলিমা বেগম। তিনি এর স্বপক্ষে জমির মালিকানা খতিয়ান দাখিল করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত