ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

মানবপাচার চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ২

  নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৪:১৫

মানবপাচার চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ২
ছবি: প্রতিনিধি
নিজস্ব প্রতি‌বেদক

রাজধানীর পল্টন এলাকায় বুধবার রা‌তে অভিযান চা‌লি‌য়ে সংঘবদ্ধ মানবপাচার ও প্রতারক চক্রের মূলহোতাসহ দুই সদস্যকে গ্রেপ্তার ক‌রে‌ছে র‍্যাব-৩।গ্রেপ্তারকৃতরা হ‌লেন- মো. জাবেদ হোসেন রকি (৩৩) ও মো. আবির ওর‌ফে শুভ (২৭)।

আটক ব্যক্তিদের কাছ থে‌কে ৫‌টি পাসপোর্ট, ২০‌টি খালি স্ট্যাম্প, ১০‌টি ট্রেনিং সার্টিফিকেট, ২‌টি ভুয়া ওমান কনস্যুলেটর ও দূতাবাসের সিল, এক‌টি মোবাইল ফোন, ভিজিটিং কার্ড, প্রায় শতা‌ধিক ভুয়া ভিসার ফটোকপি, ৫০‌টি কোভিড-১৯ এর ভুয়া রিপোর্ট এবং ৩‌টি চেকের পাতা উদ্ধার করা হয়ে‌ছে।

র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (মিডিয়া) পুলিশ সুপার বীণা রানী দাস ব‌লেন, ক‌য়েকজন ভিকটিমের অভিযোগের ভিত্তিতে জানা যায়, মতিঝিল এলাকায় একটি মানবপাচার ও প্রতারক চক্র মধ্যপ্রাচ্যে জনশক্তি রপ্তানির প্রলোভন দেখিয়ে ভুয়া ভিসা ও টিকেট দি‌য়ে বিদেশ গমনেচ্ছুক বেকারদের কাছ থে‌কে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে। বিদেশ গমনেচ্ছুকরা ওই ভুয়া ভিসা ও টিকেট বিমানবন্দরে প্রদর্শন করার পর ইমেগ্রেশন কর্তৃপক্ষ তাদের ভিসা ও টিকেট জাল হওয়ায় বিমানবন্দর থে‌কে ফিরিয়ে দিয়েছেন। এমন অভিযোগের ভি‌ত্তি‌তে অভিযান চা‌লি‌য়ে চ‌ক্রের দুই সদস‌্যকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক অনুসন্ধান ও গ্রেপ্তারকৃত‌দের জিজ্ঞাসাবাদে পাওয়া ত‌থ্যের বরাত দি‌য়ে র‌্যাব জা‌নি‌য়ে‌ছে, গ্রেপ্তার জাবেদ চক্রের মূলহোতা এবং আবির তার সহযোগী। জা‌বে‌দের মাতা সেলিনা বেগম ওর‌ফে রোকেয়াও চক্রের সাথে জড়িত। তি‌নি ২০০৪ সাল থেকে ওমানে আছেন। সেখানে একটি রিক্রুটিং এজেন্সিতে কর্মী হিসেবে কাজ করেন। জা‌বেদের মা ২০১৮ সাল থে‌কে ওমানে অবস্থান করে চক্রকে সহযোগিতা করছেন।

তাদের জনশক্তি রপ্তানির কোনো লাইসেন্স নেই। কিন্তু তারা দীর্ঘদিন ধরে জনশক্তি রপ্তানির নামে অবৈধভাবে মধ্যপ্রাচ্যের একটি দেশে লোক পাঠা‌চ্ছে। এছাড়াও চক্রটি মধ্যপ্রাচ্যে উচ্চ বেতনে জনশক্তি পাঠা‌নোর প্রলোভন দেখিয়ে বিদেশ গমনেচ্ছুক বেকার যুবক-যুবতিদের কাছ থে‌কে ৩-৪ লাখ টাকা করে হাতিয়ে ভুয়া ভিসা এবং টিকেট ভুক্তভোগীদের হাতে ধরিয়ে দিতো। চক্রটি ২০১৮ সাল গত ৪ বছরে অবৈধভাবে অর্ধশতাধিক নারীকে মধ্যপ্রাচ্যের একটি দেশে পাঠায়। যারা বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হয়ে মানবেতর জীবন যাপন করছেন।

বাংলাদেশ জার্নাল/সুজন/রাজু

  • সর্বশেষ
  • পঠিত