ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে

ক্ষতিপূরণ চেয়ে বড়পুকুরিয়া খনি এলাকার বিক্ষোভ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৬:১৫

ক্ষতিপূরণ চেয়ে বড়পুকুরিয়া খনি এলাকার বিক্ষোভ
ছবি: প্রতিনিধি
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বড়পুকুরিয়া এলাকায় ক্ষতিপূরণের দাবি ও মিথ্যা মামলার হয়রানির অভিযোগ তুলে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত গ্রামবাসীরা। দাবি পূরণ না হলে ২৮ আগস্ট থেকে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দিয়েছেন গ্রামবাসীরা।

বৃহস্পতিবার সকাল ১০টায় জীবন ও সম্পদ রক্ষা কমিটির উদ্যোগে বড়পুকুরিয়া বাজার সড়কে ক্ষতিগ্রস্ত গ্রামবাসী পরিবার-পরিজন নিয়ে মানববন্ধন করেন। পরে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন।

বিক্ষোভ মিছিলটি বড়পুকুরিয়া পুরাতন বাজার থেকে বের হয়ে পাতরাপাড়া গ্রাম প্রদক্ষিণ করে বড়পুকুরিয়া নতুন বাজারে এসে শেষ হয়।

মানববন্ধনে জীবন ও সম্পদ রক্ষা কমিটির সাবেক সভাপতি মো. ইব্রাহিম খলিলের সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বতীপুর উপজেলার ৯ নং হামিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজওয়ান উল হক রেজা, জীবন ও সম্পদ রক্ষা কমিটির আহবায়ক রফিকুল ইসলাম, সদস্য আলহাজ্ব রুহুল আমিন মন্ডল, ইউপি সদস্য সাইদুর ইসলাম, আলহাজ্ব বেলাল উদ্দিন, লিয়াকত আলী মন্ডল, একরামুল হক, গোলাপ প্রমুখ।

এ সময় বক্তারা তাদের চার দফা দাবি উপস্থাপন করে বলেন, গত ৩/৪ বছর আগে ক্ষতিপূরণের কার্যক্রম শুরু হলেও কেনো বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামবাসীদের ক্ষতিপূরণ দেয়া হয়নি। বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ক্ষতিপূরণ না দেয়া পর্যন্ত কয়লা উত্তোলন বন্ধ রাখতে হবে। ক্ষতিগ্রস্ত এলাকার ফাটল ধরা ঘর-বাড়ি ভেঙে কোনো প্রাণহানি হলে এর দায়ভার খনি কর্তৃপক্ষকে নিতে হবে। ক্ষতিপূরণের নামে একাবাসীদের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়রানি, অন্যায়, অবিচার, জুলুম, নির্যাতন বন্ধ করতে হবে।

বক্তারা আরও বলেন, আগামী ২৭ আগস্টের মধ্যে তাদের দাবিসমূহ পূরণ না হলে ২৮ আগস্ট থেকে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। প্রয়োজনে লংমার্চ, আমরণ অনশন কর্মসূচি দেয়া হবে।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে ক্ষতিগ্রস্ত বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের পাঁচ শতাধিক নারী-পুরুষ অংশ নেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত