ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

শিশু মৃত্যু কমিয়ে এসডিজি অর্জনের লক্ষে কাজ করছে সরকার

  মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৩ আগস্ট ২০২২, ১৭:০১

শিশু মৃত্যু কমিয়ে এসডিজি অর্জনের লক্ষে কাজ করছে সরকার
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রতিবছর দেশে হাজারে ৩২ জন নবজাতক মারা যায়। টেকসই উন্নয়ন অথবা এসডিজি অর্জন করতে হলে এ হার ১২ জনে নামিয়ে আনতে হবে। শিশু মৃত্যু কমিয়ে এসডিজি অর্জনের লক্ষে কাজ করছে সরকার।

শনিবার দুপুরে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে নবজাতকদের বিশেষায়িত সেবায় স্ক্যানো ইউনিট উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে দেশের অর্ধশতাধিক হাসপাতালে স্ক্যানো মেশিন স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি হাসপাতালেই এ সেবা চালু হবে। এতে যেসব নবজাতক সময়ের আগে জন্মগ্রহণ করে বা বিভিন্ন রোগ ও অল্প ওজন হয়ে থাকে তাদের জীবন রক্ষা পাবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। মৃত্যুর হার শূন্যে ও আক্রান্তের হার চার শতাংশের নিচে। অনেকে টিকার প্রথম ডোজই নেননি। প্রথম ডোজ নিলেও দ্বিতীয় ডোজ টিকা নেয়নি ৯০ লাখ মানুষ। এছাড়া বুস্টার ডোজ নিয়েছেন মাত্র চার কোটি মানুষ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা ভ্যাকসিন নেননি তারা ঝুঁকিতে রয়েছেন। অল্প সময়ের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শেষ হবে। এরপর আর বুস্টার ডোজ নেয়া সম্ভব হবে না। এখনও কোভিডে দুই-একজন যারা মারা যাচ্ছেন তারা ভ্যাকসিন নেননি।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, সেভ দ্যা সিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন, স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার, জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ ও পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খানসহ স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত