ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

খাবার পানির তীব্র সঙ্কট থেকে মুক্তি চায় উপকূলের মানুষ

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ১৩ আগস্ট ২০২২, ১৮:০৫

খাবার পানির তীব্র সঙ্কট থেকে মুক্তি চায় উপকূলের মানুষ
ছবি: প্রতিনিধি

জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলের খাবার পানি সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। হুমকির মুখে পড়েছে উপকূলের কয়েক লক্ষাধিক মানুষ। উপকূলীয় নদীগুলোর লবণাক্ততা ক্রমশ বেড়ে চলা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলীয় পানির উৎসগুলো লবণাক্ত হয়ে পড়ছে। এতে পানের অযোগ্য হয়ে পড়ছে পানি। ফলে উপকূলীয় জেলাগুলোতে সুপেয় পানির সঙ্কট কোনোভাবেই রোধ করতে পারছে না সাধারণ মানুষ।

বিশ্ব যুব দিবস পালনের অংশ হিসাবে শনিবার মানববন্ধন করে উপকূলে বিনামূল্যে নিরাপদ ও পর্যাপ্ত সুপেয় পানি প্রাপ্তির দাবি জানিয়ে এসব

কথা বলেন সাতক্ষীরার বিভিন্ন সামাজিক-সেচ্ছাসেবী সংগঠন ও যুব কমিটির নেতৃবৃন্দ।

পানির সঙ্কটের কথা তুলে ধরে বক্তারা বলেন, উপকূলে নদ-নদীর বেড়িবাঁধ দুর্বল হওয়ায় লবণপানি ঢুকে চাষযোগ্য জমি ও সুপেয় পানির আধারগুলো নষ্ট হচ্ছে। চারিদিকে পানি, কিন্তু খাবার পানি নেই। চারিদিকে শুধু লবণ পানি। খাবার পানি সংগ্রহের জন্য একজন নারীকে ৪/৫ কিলোমিটার দূরে যেতে হয়, যা অমানবিক। পানি উপকূলের মানুষের অধিকার। কিন্তু উপকূলের দরিদ্র মানুষকে পানি কিনে খেতে হয়।

উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ, জলাধার সংরক্ষণ ও নারীদের স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ ও উপকূলে উন্নয়ন বোর্ড গঠন করে উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

সকাল দশটায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে অংশ নেন জেলা নাগরিক কমিটি, জলবায়ু অধিপরামর্শ ফোরাম, শ্যামনগর, কালিগঞ্জ ও আশাশুনি উপজেলা যুব ফোরাম। মানববন্ধনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি ও শিক্ষাবিদ আব্দুল হামিদ।

এ সময় বক্তব্য রাখেন নাগরিক কমিটির আহ্বায়ক ও ফেরামের সদস্য আবুল কালাম আজাদ, সিডোর শ্যামল বিশ্বাস, চুপড়িয়া মহিলা সংস্থার মরিয়ম মান্নান, আফজাল হোসেন, আব্দুস সামাদ, প্রতিবন্ধী কল্যাণ সমিতির পরিচালক আবুল কালাম, উত্তরণের মনির উদ্দীন, যুব ফোরামের মাসুদ রানা, নাজমিন নাহার, গোবিন্দ মুন্ডা, হারুন অর রশিদ, সদস্য শাহানাজ পারভীন, মোঃ মমিনুর রহমান, সুমাইয়া পারভীন, শওকত হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্য সচিব ও স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত