ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯ আপডেট : ৫৭ মিনিট আগে

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ০০:৩৫

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
ছবি: প্রতিনিধি
গাজীপুর প্রতিনিধি

গাজীপুর মহানগরের কোনাবাড়ি এলাকায় এসএমএস পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করছেন।

রোববার বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত এ আন্দোলন চলে।

কোনবাড়ি থানার ওসি আবু সিদ্দিক জানান, জুলাই মাসের বকেয়া বেতনের দাবিতে স্থানীয় এসএমএস কারখানার শ্রমিকরা রোববার বিকেল ৪টা থেকে আন্দোলন শুরু করে। আন্দোলনের প্রেক্ষিতে কারখানা কতৃপক্ষ রোববার অর্ধেক ও বাকি অর্ধেক বেতন ২৫ আগস্ট দেয়ার আশ্বাস দিলেও শ্রমিকরা তা না মেনে বিক্ষোভ শুরু করে। রাত ৯টার দিকে শ্রমিকরা আন্দোলন করছিলো। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে চেষ্টা করছে।

কারখানার সুয়িং সেকশনের অপারেটর মো. আরিয়ান জানান, গত জুনের অর্ধমাস এবং জুলাইয়ের পূর্ণ বেতন বকেয়া রয়েছে। ১০আগস্ট জুলাইয়ের বেতন দেয়ার কথা থাকলেও তা না দিয়ে সেদিন শ্রমিকদের বকেয়া ১৪ আগস্ট প্রদানের প্রতিশ্রুতি দেয় কারখানা কতৃপক্ষ। কিন্তু ১৪ আগস্ট জুলাইয়ের পূর্ণ বেতন না দিয়ে অর্ধ মাসের বেতন প্রদানের ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ। এতে শ্রমিকরা না মেনে বিক্ষোভ শুরু করে। কারখানা কতৃপক্ষ ওই একাধিকবার বকেয়া প্রদানের প্রতিশ্রুতি দিলেও কথা না রাখায় শ্রমিকরা রোববার বেতন দাবি করছিলো।

একই কথা বলেন সুয়িং অপারেটর মর্জিনা বেগম, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে বেতন ছাড়া জীবন নির্বাহ করা দুরুহ ব্যাপার। বেতন না পাওয়ায় বাড়ি ভাড়া, দোকান বাকি জমে গেছে। বকেয়া পরিশোধ না করায় দোকান মালিক আর বাকি দিচ্ছে না। আর বাড়ির মালিকের ভাড়ার জন্য তাগাদা শুনতে হচ্ছে। সন্তানদের স্কুলের বেতন পরিশোধ করতে না পারায় তাদের শিক্ষকদের টেলিফোন পাচ্ছি বার বার। এমতাবস্থায় আমরা খুবই মানবেতর জীবনযাপন করছি। তাই আমরা সমূদয় বকেয়া প্রদানের দাবি করছি। বেতন দাবি করায় কারখানা পক্ষের দালালরা আমাদের উপর হামলা চালায়। হামলায় অনেকে আহত হয়েছেন।

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত