ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ৪০ মিনিট আগে

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জাতীয় শোক দিবস পালন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ০০:৫২  
আপডেট :
 ১৬ আগস্ট ২০২২, ০১:১২

যথাযোগ্য মর্যাদায় সারা দেশে জাতীয় শোক দিবস পালন
জার্নাল ডেস্ক

যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশে স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

জেলা-উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য নিয়ে সারা দেশের শোক দিবস পালনের বিস্তারিত:

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হয়েছে।

কর্মসুচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। সোমবার সকাল ৮টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগ। পরে প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, জনস্বাস্থ্য প্রকৌশলসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলো পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগ ও জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হয় শোক র‌্যালি। টাউন ক্লাবে দোয়া মাহফিল ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

লালমনিরহাট: লালমনিরহাটে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জেলা ও উপজেলা প্রসাশন, বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন দিনটিকে ঘিরে নানা কর্মসূচি পালন করেন।

সোমবার সকালে জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি হাতীবান্ধা উপজেলা দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে তিনি হাতীবান্ধা ও পাটগ্রাম প্রশাসনের আয়োজিত এক সভায় যোগদান করেন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি তার নির্বাচনী এলাকা আদিতমারী ও কালীগঞ্জ উপজেলার বিভিন্ন কর্মসুচীতে অংশ গ্রহন করেন।

হাতীবান্ধা উপজেলা প্রসাশনের উদ্যেগে উপজেলা ক্যাম্পাসের ভিতরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা অডিটোরিয়াম হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর: গাজীপুর মহানগর ও জেলা জুড়ে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে জেলা প্রশাসন, মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর প্রেসক্লাব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, ভাওয়াল মির্জাপুর কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠণ অলাদাভাবে এ দিবসের নানা কর্মসূচী পালন করেছেন।

দলের পক্ষ থেকে গাজীপুরে মিলাদ-দোয়া এবং গণভোজসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়।

দিনাজপুর: দিনাজপুরে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর ৪৭তম শাহাদত বার্ষির্কী উপলক্ষ্যে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পার্পন ও দোয়া মহফিলের আয়োজন করা হয়।

সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুস্পার্পন করা হয়। সংরক্ষিন আসনের সাংসদ জাকিয়া তাবাসসুম জুই ও জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার আনোয়ার হোসেন যৌথ ভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্পন করেন। মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ দলীয় নেতাকর্মী ও তাদের দলীয় অঙ্গসংগঠনের নেতাকর্মী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সামাজিক ও সাংস্কৃতিক কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্পন করেন।

আওয়ামী লীগ ও দলীয় অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিলাত মাহফিলের আয়োজন করেন এবং বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করেন।

সাতক্ষীরা: সাতক্ষীরায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পার্পন করে শ্রদ্ধা জানান, সাতক্ষীরার জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ প্রশাসক, সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান,জেলা মহিলা লীগ, যুবলীগ,ছাত্রলীগসহ বিভিন্ন স্কুল-কলেজ, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

প্রেসক্লাবে বেলা ১১ টায় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়া দিবসটি উপলক্ষে কোরান তেলোয়াত, দোয়া, আলোচনা সভা, খাদ্য বিতরণ, প্রামান্য চিত্র প্রদর্শন, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা কর্মসুচি পালিত হয়।

ঝিনাইদহ: ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে।

প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসন, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, ঝিনাইদহ জেলা প্রেস ক্লাব, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম বক্তব্য রাখেন।

অপরদিকে শহরের আলোচনা সভার আয়োজন করে সদর থানা যুবলীগ ও জেলা জাতীয় শ্রমিক লীগ। সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়।

যশোর: যথাযোগ্য মর্যদায় যশোরে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে দেশের সর্ব বৃহৎ বঙ্গবন্ধন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে যশোরের সর্বস্তরের মানুষ।

সোমবার শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো: তমিজুল ইসলাস খান ও যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ। এরপর পুলিশ বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা ও আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, প্রেসক্লাব যশোরসহ বিভিন্ন সংগঠন গুলো ম্যুরালে পুষ্পার্ঘ্য অপর্ণ করে। এছাড়া দিবসটি উপলক্ষে সারাদিন বিভিন্ন পাড়া মহল্লায় আলোচনাসভা, দরিদ্রভোজের আয়োজন করা হয়েছে। জেলা যুবলীগের পক্ষ থেকে সকালে শহরের শোক র‌্যালী বের করা হয়।

লক্ষ্মীপুর: সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়, সকাল সাড়ে ৯টার দিকে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদের প্রশাসক, বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সামাজিক সংগঠন এবং সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও শোকাবহ ১৫ই আগস্ট নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরউদ্দিন চৌধুরী নয়ন, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, পৌর মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, কোরআন তেলাওয়াত, কবিতা আবৃত্তি, চিত্র প্রদর্শনী, হামদ-নাত্, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়েছে। এছাড়া সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া মুনাজাত ও প্রার্থনার আয়োজন করেন। জেলার বিভিন্ন গুরত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর জীবনীর উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে জেলা তথ্য অফিস।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত