ঢাকা, বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

রাশিয়া থেকে ভারত তেল কিনতে পরলে আমরা কেন পারবো না

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৮:৩১

রাশিয়া থেকে ভারত তেল কিনতে পরলে আমরা কেন পারবো না
নিজস্ব প্রতিবেদক

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি পর্যালোচনার করার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ কথা বলেন তিনি।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে একনেক সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী বলেছেন, রাশিয়া থেকে তেল কেনা যাবে। ভারত পারলে আমরা কেন পারব না? রুবলের সঙ্গে টাকা বিনিময়ের মাধ্যমে মূল্য পরিশোধের করা যায় কি না, সেই বিষয়ে উপায় খুঁজে দেখার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দ্বিপক্ষীয় মুদ্রা বিনিময় (কারেন্সি সোয়াপ) নিয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। রাশিয়া, চীন ও ভারত—এই তিন দেশের সঙ্গে এমন হতে পারে। আমরা এসব দেশ থেকে আমদানি বেশি করি। তাহলে তারা আমাদের টাকা কী করবে? এ নিয়ে কী করা যায়, তা নিয়ে আলোচনা চলছে।

তিনি আরও বলেন, ডলার–সংকট কাটছে। তবে বাজারে সমন্বয় হতে সময় লাগছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে নিম্ন আয়ের মানুষের কষ্ট হচ্ছে। কীভাবে পর্যায়ক্রমে এর সমন্বয় করা যায়, সেটা বিবেচনায় আনতে হবে।’ এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘তেলের দাম কমানোর বিষয়ে সমন্বয় করা হবে। এতে তেলের দাম কমবে। তবে এখন যে তেল আসছে, তা ১৪০ মার্কিন ডলারে কেনা তেল। হ্রাসকৃত দরের তেল আসতে দেড় থেকে দুই মাস সময় লাগবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, ছয় মাসের মধ্যে অর্থনীতি আগের অবস্থানে ফিরে আসবে। শতভাগ বিদ্যুতায়নের দেশে প্রধানমন্ত্রী লোডশেডিং চান না। আশা করি, সেপ্টেম্বর মাসের পর লোডশেডিং থাকবে না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত