ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে

দেশে ৫৪ হাজারের অধিক আনসার জননিরাপত্তায় রয়েছেন: মহাপরিচালক

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৩:১২

দেশে ৫৪ হাজারের অধিক আনসার জননিরাপত্তায় রয়েছেন: মহাপরিচালক
ছবি: প্রতিনিধি
গাজীপুর প্রতিনিধি

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কে এম নাজমুল হাসান বলেছেন, সারা দেশে ৫ হাজার ১শ ১৪টি প্রতিষ্ঠানে ৫৪ হাজারের অধিক সাধারণ আনসার সদস্য অঙ্গীভূত হয়ে দেশের জননিরাপত্তায় অবদান রেখে চলেছেন।

বুধবার সকালে তিনি গাজীপুরের কালিয়াকুর উপজেলার শফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) ৬ষ্ঠ ধাপ এর সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় অনুষ্ঠানে আনসার ও ভিডিপি'র অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমি'র কমান্ড্যান্ট অতিরিক্ত মহাপরিচালক মোঃ সামছুল আলম-সহ বাহিনীর অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী ও সদস্য-সদস্যাবৃন্দ উপস্থিত ছিলেন।

সকাল ৯টায় ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে অশ্বারোহী দলের নিরাপত্তা বেষ্টনীতে মাঠের পশ্চিম প্রান্ত দিয়ে আগমন করেন প্রধান অতিথি। লাল গালিচায় মোড়ানো সুসজ্জিত খোলা সবুজ জিপে তিনি প্রতিটি কন্টিনজেন্ট পরিদর্শন করেন। প্যারেড কমান্ডার উপ-পরিচালক সঞ্জয় চৌধুরী এর নেতৃত্বে প্যারেড ৬ (ছয়) সারিতে। মার্চ পাস্ট করে প্রধান অতিথিকে অভিবাদন জানান। এ সময় প্রধান অতিথি সালাম গ্রহণ তাদের সালাম গ্রহণ করেন।

নিজ নিজ ধর্মগ্রন্থের দিকে হাত তুলে দৃঢ় মনোবলে বাংলাদেশের সংবিধানের প্রতি অটল থেকে দেশ ও দেশের মানুষের সেবায় নিজের জীবন উৎসর্গ করার শপথ গ্রহণ করেন প্রশিক্ষণার্থীরা। তাদের মধ্যে হতে শ্রেষ্ঠ প্রশিক্ষণার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। মোট ৯৮৬ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ড্রি- প্রথম স্থান অর্জন করেন মোঃ রাসেল হোসেন, ফায়ারিং-এ সেরা মোঃ কবির হোসেন আর সব মিলিয়ে চৌকস প্রশিক্ষণার্থীর পুরস্কার লাভ করেন সুজন লাকড়া।

সাধারণ আনসাররা প্রশিক্ষণ শেষে অঙ্গীভূত হয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান যেমন- জাতীয় সংসদ ভবন, বিমান বন্দর, সমুদ্র বন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র, বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেল, হাসপাতাল, হোটেল, মোটেল ও ইপিজেডসহ অন্যান্য সংস্থায় নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালন করে।

বর্তমানে সারা দেশে ৫ হাজার ১শ ১৪টি প্রতিষ্ঠানে ৫৪ হাজারের অধিক সাধারণ আনসার অঙ্গীভূত হয়ে দেশের জননিরাপত্তায় অবদান রেখে চলেছে। এছাড়াও জাতীয় সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকারের সকল স্তরের নির্বাচন, বিভিন্ন ধর্মীয় উৎসব, বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বই মেলা, রেল স্টেশন, ট্রাফিক কন্ট্রোল, কোভিড-১৯ বিশেষায়িত হাসপাতালসহ প্রভৃতি ক্ষেত্রে সাধারণ আনসার সদস্যরা জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত রয়েছেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত