ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চা শ্রমিকদের সবাই পাবেন নিজের ঘর: প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৭  
আপডেট :
 ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৬

চা শ্রমিকদের সবাই পাবেন নিজের ঘর: প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে চার জেলার চা শ্রমিকদের সঙ্গে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় চা শ্রমিকদের ঘর করে দেয়ার আশ্বাস দিয়েছেন তিনি। শনিবার বিকেল চারটায় বৈঠকটি শুরু হয়।

সভায় শেখ হাসিনা বলেন, ঐতিহ্যবাহী চা শিল্পকে ধ্বংস হতে দেয়া যাবে না। চা শিল্প যাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সে লক্ষ্যে কাজ করে যেতে হবে। চা শ্রমিকরা ভালোভাবে বাঁচলে এই শিল্প বাঁচবে। চা শ্রমিকদের সবাইকে ঘর করে দেয়ার ব্যবস্থা করে দেয়া হবে।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চণ্ডীছড়া চা-বাগানের খেলার মাঠ থেকে জেলার ২৪টি চা-বাগানের শ্রমিকরা ভিডিওকলে অংশ নিয়েছেন। এছাড়া মৌলভীবাজার থেকে ভিডিওকলে অংশ নিয়েছেন ৯২টি চা-বাগানের শ্রমিকরা। এছাড়া সিলেট এবং চট্টগ্রাম থেকেও ভিডিওকলে যোগ দিয়েছেন শ্রমিকরা।

উল্লেখ্য, গত ৯ আগস্ট থেকে ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন শুরু করেন চা বাগানের শ্রমিকেরা। ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেন তারা। এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয়নি।

চার দিন পর ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন চা শ্রমিকরা। আন্দোলনের মুখে গত ২৭ আগস্ট চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাথে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয় ১৭০ টাকা ।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত