ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রস্তাবিত তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধন দ্রুত পাসের অনুরোধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৮:০১

প্রস্তাবিত তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধন দ্রুত পাসের অনুরোধ
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং’ সংসদ সদস্যরা জনস্বাস্থ্য সুরক্ষিত রাখতে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের প্রস্তাবিত সংশোধন দ্রুত পাসের ব্যবস্থা গ্রহণে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারকে অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে ফোরামের প্রতিনিধিরা স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য সচিবের সঙ্গে সাক্ষাৎকালে দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে প্রধানমন্ত্রী ঘোষিত আগামী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নের তাগিদ দেন।

এ সময় গত মে মাসে কক্সবাজারে ৪০ জন সংসদ সদস্যের অংশগ্রহণে অনুষ্ঠিত '২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন’ শীর্ষক কনফারেন্সের 'কক্সবাজার ঘোষণাপত্র', কনফারেন্সের সচিত্র প্রতিবেদন ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের লক্ষ্যে স্বাস্থ্যমন্ত্রীর কাছে ১৫২ জন সংসদ সদস্যদের স্বাক্ষর করা চিঠির অনুলিপিও হস্তান্তর করা হয়।

সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইনে উন্মুক্ত স্থানে (পাবলিক প্লেস) ধূমপান তথা ‘ধূমপানের জন্য নির্ধারিত স্থান’ নিষিদ্ধ করা, বিড়ি-সিগারেটের খুচরা শলাকা বিক্রি বন্ধ করা, ই-সিগারেট আমদানি ও প্রস্তুত বন্ধ করা, তামাকজাত পণ্যের সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আকার বাড়ানো, সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) নামে তামাক কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধ করা এবং বিক্রির স্থানে তামাকজাত দ্রব্যের প্রদর্শন বন্ধ করা; ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। বাংলদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত