ঢাকা, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

নিবন্ধন ছাড়া কীটনাশক উৎপাদন-বাজারজাত, ৫০ হাজার টাকা জরিমানা

  জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২২, ২২:১০

নিবন্ধন ছাড়া কীটনাশক উৎপাদন-বাজারজাত, ৫০ হাজার টাকা জরিমানা
জয়পুরহাট প্রতিনিধি

কোনো নিবন্ধন নেই, ভেজাল সার ও কীটনাশক উৎপাদনের পর বাজারজাত করছিলো ক্রপটেক বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। অভিযোগ পেয়ে জয়পুরহাট সদর উপজেলার বিসিক শিল্পনগরী এলাকার ওই প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বিকেলে এ অভিযান চালানো হয়। এ সময় সার ও কীটনাশক তৈরির বিপুল পরিমাণ সামগ্রী জব্দ করা হয়।

জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মোস্তফা জামান জানান, জয়পুরহাট সদর উপজেলার বিসিক শিল্পনগরী এলাকার ক্রপটেক বাংলাদেশ লিমিটেড নামের প্রতিষ্ঠানের মালিক তরিকুল ইসলাম অনেক দিন থেকে নিবন্ধন ছাড়াই ভেজাল সার ও কীটনাশক উৎপাদন করে বাজারজাত করে আসছিল। র‍্যাবের কাছে এ বিষয়ে খবর আসলে মঙ্গলবার বিকেলে র‍্যাব ও ভোক্তা অধিদপ্তর ভেজালবিরোধী যৌথ অভিযান চালায়।

অভিযানে সেই কারখানা থেকে ২০ হাজার কেজি ভেজাল সালফার, ৫০০ কেজি ভেজাল এমোনিয়াম সালফেট, ৩০ হাজার কেজি ভেজাল জিপসাম, ২ হাজার কেজি ভেজাল মাইক্রো সালফার ৫ লাখ বিভিন্ন বিদেশি লেবেলের ভেজাল কীটনাশকের বোতল, ২ লাখ বিভিন্ন ল্যাবেলের কীটনাশক (কার্বোফুরান) ও ২ হাজার কেজি ভেজাল ম্যাগনেসিয়াম সালফেট (মাটি ও কেমিক্যাল রঙ মিশ্রিত) জব্দ করা হয়। এ সময় কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা ও সমস্ত ভেজাল সার-কীটনাশক ধ্বংস করা হয়। এছাড়া প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীকে তার কারখানায় উৎপাদন বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত