ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বৃষ্টি কমে মিলেছে সূর্যি মামার দেখা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৪২

বৃষ্টি কমে মিলেছে সূর্যি মামার দেখা
সোনালি সূর্য। ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দেশজুড়ে ভারী বর্ষণ শুরু হয়। টানা তিনদিন বর্ষণের পর অবশেষে মিলেছে সূর্যি মামার দেখা। যদিও নিম্নচাপটি পুরোপুরি দূর হয়নি। এখনও তার অস্তিত্ব রয়েছে লঘুচাপ রূপে।

বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা যায়, আজ রোদের দেখা মিলবে, শুক্রবার (১৬ সেপ্টেম্বর) থেকে বৃষ্টি কমে যেতে পারে। কোথাও রোদের মুখও দেখা যেতে পারে। শুক্রবার আরও একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা আছে। তবে তাতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম।

সংস্থাটি আরও জানায়, রাজধানীতেও টানা বৃষ্টি হবে না। থেমে থেমে বৃষ্টি হতে পারে। শুক্রবার তা আরও কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দেয়া সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুস্পষ্ট লঘুচাপটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় চুয়াডাঙ্গায়, ১২১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিলো রাজারহাট ও হাতিয়ায় ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত