ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

যশোর বোর্ড

প্রথম পত্র পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন, এমসিকিউ স্থগিত

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫৭  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৬

প্রথম পত্র পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন, এমসিকিউ স্থগিত
ফাইল ফটো

নড়াইলের কালিয়া ও লোহাগড়ায় একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন সরবরাহ করার ঘটনায় আগামীকাল শনিবারের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়েছে। নড়াইলসহ খুলনা বিভাগের ১০ জেলার পরীক্ষা স্থগিত করা হয়।

শুক্রবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোরের চেয়ারম্যান ড. মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ে জানানো যাইতেছে যে, অনিবার্য কারণবশত আগামী ১৭-০৯-২২ তারিখ শনিবার অনুষ্ঠেয় বাংলা (আবশ্যিক) ২য় পত্র (১০২) বিষয়ের বহুনির্বাচনি (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করা হলো। উক্ত বিষয়ে শুধুমাত্র সৃজনশীল (সিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে (সময় সকাল ১১ টা থেকে ১২টা ৪০ মিনিট পর্যন্তু)। বাংলা (আবশ্যিক) ২য় পত্র (১০২) বিষয়ের বহুনির্বাচনি এমসিকিউ পরীক্ষার তারিখ পরবর্তিতে জানানো হবে।’

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান আগামীকাল শনিবারের বাংলা (আবশ্যিক) ২য় পত্র (১০২) বিষয়ের বহুনির্বাচনি পরীক্ষা স্থগিত করার বিষয়টি নিশ্চিত করে বলেন, এমসিকিউ পরীক্ষার তারিখ পরবর্তিতে জানানো হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন সরবরাহ করা হয়। নড়াইলের কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এর মধ্যে কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ১০০ পরীক্ষার্থীর মধ্যে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহ করার পর বিষয়টি পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকদের নজরে আসে। এছাড়া বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেয়া বন্ধ করে দেন।

এদিকে, লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে প্রশ্ন সরবরাহের আগেই বিষয়টি নজরে আসে বলে সংশ্লিষ্টদের পক্ষ থেকে দাবি করে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত