ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

পরিবেশ রক্ষায় তরুণদের ব্যতিক্রমী উদ্যোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২, ২০:২৬

পরিবেশ রক্ষায় তরুণদের ব্যতিক্রমী উদ্যোগ

‘আমার যত্নে, আমার গাছ’ স্লোগানকে সামনে রেখে ‘আমরা মালি’ নামে একটি ব্যতিক্রমী কার্যক্রম উদ্বোধন করেছে সামাজিক সংগঠন দূর্বার তারুণ্য। চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলাধীন মঘাদিয়া ইউনিয়নে সোমবার (১৯ সেপ্টেম্বর) শতাধিক বৃক্ষরোপণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আবু আবিদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন করোনা প্রতিরোধক বুথের উদ্ভাবক ও সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।

পরিবেশ রক্ষার সামাজিক এ কার্যক্রমের উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের কোনো বিকল্প নেই। তাই গাছ রোপণ ও এর পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, দূর্বার তারুণ্যের সকল ব্যতিক্রমী চিন্তাভাবনাকে আমরা বরাবরই স্বাগত জানাই। এ ধরনের প্রজেক্টের মাধ্যমে অনলাইন আসক্ত তরুণরা সমাজ ও দেশ নিয়ে ভাবনায় ব্যস্ত থাকবে। দেশের সামগ্রিক উন্নয়নে তারা নিজেকে সম্পৃক্ত থাকবে। ‘আমরা মালি’ কার্যক্রমের মাধ্যমে সাধারণ মানুষ গাছ পরিচর্যার বিষয়ে সচেতন হলে এ উদ্যোগ সার্থক হবে বলে মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে মুহাম্মদ আবু আবিদ বলেন, প্রতিবছরই বাংলাদেশে লাখ লাখ বৃক্ষরোপণ করা হয়। যত্নের অভাবে শেষ পর্যন্ত খুব কম গাছই টিকে থাকে।

সারাদেশে এই সংগঠনের সদস্য ও স্বেচ্ছাসেবীর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সংগঠন দূর্বার তারুণ্যের পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, আমাদের প্রতিটি সদস্য অন্তত একটি করে গাছ লাগাবেন এবং সেই গাছ একজন দক্ষ মালির মতোই যত্ন করবেন।

আবু আবিদ বলেন, আমরা এই কার্যক্রম চালু করেছি মানে শুধুমাত্র আমরাই কাজটি করতে পারবো এমন ধারণা ভুল। আমাদের কনসেপ্ট হলো, গাছ লাগান ও তার পরিচর্যা করুন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, দূর্বার তারুণ্য'র কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ মুহাম্মদ আরিফ উল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোঃ জিহাদুল ইসলাম, মোঃ ইবরাহীম, মোঃ সাদ্দাম হোসেন, মোঃ রুবেল, মোঃ অহিদুল ইসলাম, মোঃ সামছুদ্দীন, মোঃ রুমন মিয়া, মোঃ আজিম উদ্দিন চৌধুরী, মোঃ মনজুর মোরর্শেদ, মোঃ সালমানসহ স্থানীয় নেতৃত্ববৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত