ইভানার মৃত্যু: স্বামীর বিরুদ্ধে পিবিআই’র চার্জশিট

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ইভানা ও তার স্বামী। ফাইল ছবি।

ইংরেজি মাধ্যম স্কুল স্কলাসটিকার ক্যারিয়ার গাইডেন্স কাউন্সিলর ইভানা লায়লা চৌধুরীর (৩২) মৃত্যুর ঘটনায় তার স্বামী ব্যারিস্টার আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

সংস্থাটির পুলিশ সুপার আহসান হাবীব পলাশ বলেন, ইভানার আত্মহত্যার ঘটনায় গত বছরের ২৫ সেপ্টেম্বর তার বাবা আমান উল্লাহ চৌধুরী শাহবাগ থানায় মামলা করেছিলেন। মামলা নম্বর ৪১। তদন্তভার পাওয়ার পর পিবিআই মামলাটি নিয়ে কাজ করে। তদন্তের সময় প্রাপ্ত তথ্য-উপাত্ত যাচাই করে আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগের সত্যতা মিলেছে।

তিনি বলেন, বাংলাদেশ দণ্ডবিধি, ১৮৬০-এর ৩০৬ ধারা অনুযায়ী আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে চার্জশিট দেয়া হয়েছে। এছাড়া মামলার অপর আসামি ইমপালস মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক অধ্যাপক মুজিবুল হক মোল্লাকে মামলা থেকে অব্যহতির সুপারিশ করা হয়েছে। আদালতে ইতোমধ্যে চার্জশিট জমা দেয়া হয়েছে। 

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর বিকেলে রাজধানীর পরীবাগের নকশী প্যালেসের দুটি ভবনের মাঝখানে পাওয়া যায় ইভানার নিথর দেহ। ৯৯৯ এর কল পেয়ে শাহবাগ থানা পুলিশ তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ১৬ সেপ্টেম্বর তার ময়নাতদন্ত হয়। ১৭ সেপ্টেম্বর দুপুরে বনানীতে ইভানার মরদেহ দাফন করা হয়। পরে তদন্তে পুলিশ জানতে পারে, ইভানার মৃত্যুর পেছনে স্বামীর অত্যাচারের কথা।

ইভানার স্বজনদের অভিযোগ, নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে মৃত্যুর দিকে ঠেলে দেয়া হয় ইভানাকে। এমনকি ইভানাকে প্রতিদিন ওভারডোজ ঘুমের ওষুধ দেয়া হতো বলেও অভিযোগ স্বজনদের। 

বাংলাদেশ জার্নাল/সুজন/এমএম