ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

স্বর্ণ চোরাচালানের দায়ে চীনা নাগরিকের ৭ বছর কারাদণ্ড

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৮

স্বর্ণ চোরাচালানের দায়ে চীনা নাগরিকের ৭ বছর কারাদণ্ড
চীনা নাগরিক ফ্যান রংগুই-এর পরিচয়পত্র। ছবি: প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানায় স্বর্ণ চোরাচালান মামলায় ফ্যান রংগুই নামে এক চীনা নাগরিককে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার দুপুরে এই রায় দেন চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা বেগমের আদালত। বিষয়টি নিশ্চিত করেন মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. ফখরুদ্দিন চৌধুরী।

কারাদণ্ডপ্রাপ্ত আসামি ফ্যান রংগুই চীনের জিং ওয়েস্ট আরডি বিয়াং জেলার ফ্যান উই ঝাংয়ের ছেলে। তার পাসপোর্ট নম্বর ইএ ১৭২৪৩৪৮।

পাবলিক প্রসিকিউটর (পিপি) ফখরুদ্দিন চৌধুরী বলেন, চীনা নাগরিক ফ্যান রংগুইয়ের বিরুদ্ধে স্বর্ণ চোরাচালান মামলায় রাষ্ট্রপক্ষ আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারায় সাত বছরের কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরেও তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ৮ মে বিজি-১৪৮ দুবাই থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল সোয়া ৭টার দিকে অবতরণ করে। এ সময় চীনা নাগরিক ফ্যান রংগুই এর ব্যাগ থেকে ২৪টি স্বর্ণের বার উদ্ধার করা হয়, যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি ২০ লাখ টাকা।

এ ঘটনায় একইদিন শাহ আমানত (র.) আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা শাহারিয়ার হোসেন বাদী হয়ে পতেঙ্গা থানায় মামলা করেন। এ মামলায় ২০১৯ সালের সেপ্টেম্বরে ফ্যান রংগুইকে একমাত্র আসামি করে আদালতে চার্জশিট দাখিল করে পতেঙ্গা থানা পুলিশ। ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলায় আদালতে রাষ্ট্রপক্ষে ৯ জনের সাক্ষ্য উপস্থাপন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত