ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বাংলাদেশে সংখ্যালঘু বলতে কিছুই নেই, আমরা সবাই এক: আমীর খসরু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৩

বাংলাদেশে সংখ্যালঘু বলতে কিছুই নেই, আমরা সবাই এক: আমীর খসরু
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। ছবি: প্রতিনিধি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, যুগ যুগ ধরে এই দেশের মাটিতে সকল সম্প্রদায়ের মানুষ সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের মধ্য দিয়ে বাস করে আসছে। বাংলাদেশে সংখ্যালঘু বলতে কিছুই নেই, আমরা সবাই এক, আমরা সবাই বাংলাদেশি। দেশের সংবিধান সবাইকে সমান অধিকার দিয়েছে। বিএনপি সেটাকে ধারণ করে।

শুক্রবার শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চট্টগ্রাম হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ও যুব ফ্রন্টের উদ্যোগে চট্টগ্রাম নগরীর লাভলেইনস্থ মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন হলে বস্ত্র বিতরণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, এখন তো শুনি যুবলীগ-ছাত্রলীগকে পূজামণ্ডপের শান্তি-শৃঙ্খলার দায়িত্ব দেয়া হয়েছে। তাহলে দেশের পুলিশ বাহিনী কোথায় গেলো? তার মানে রাষ্ট্রযন্ত্র ও পুলিশ বাহিনীর কোনো দায়িত্ব নেই। যারাই হিন্দুদের প্রতিমা ভাঙে, জায়গা দখল করে তাদেরকে পূজামণ্ডপ পাহারার দায়িত্ব দেয়া হয়েছে। তার মানে শিয়ালকে দেয়া হয়েছে মুরগি পাহারার দায়িত্ব।

তিনি বলেন, বাংলাদেশে সংখ্যালঘু বলতে কিছুই নেই, আমরা সবাই এক, আমরা সবাই বাংলাদেশি। আমরা ধর্ম নিয়ে রাজনীতি করি না। যারা ধর্ম নিয়ে রাজনীতি করে তারা সেটাকে ধারণ করে না। যে ধারণ করে না তাকে বারবার এটা পালন করার জন্য বলতে হয়। বাংলাদেশের সীমানার মধ্যে যারা বাস করে তারা সবাই বাংলাদেশি। সুতরাং এখানে রাজনীতিতে হিন্দু না মুসলিম, এই পরিচয়ের রাজনীতি নাই।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করছেন আমীর খসরু। ছবি: প্রতিনিধি

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক গোলাম আকবর খোন্দকার বলেন, দেবী দুর্গার আরাধনা করা হয় শক্তির জন্য। অসুরের যে শক্তি তাকে বধ করবার জন্যে। অন্যায়, অত্যাচার, নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে এই উপাসনা। সব সময় সত্য ও ন্যায়ের পক্ষে এবং সব রকমের অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দুর্গতিনাশিনী দেবী দুর্গার আরাধনা। এটা বাংলাদেশের সার্বজনীন পূজা। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ও যুব ফ্রন্টের সভাপতি প্রকৌশলী সঞ্জয় চক্রবর্তী মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অর্জুন কুমার নাথের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ইউনুস চৌধুরী, নুরুল আমিন, চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক শফিকুর রহমান স্বপন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ছাত্র ও যুব ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি জয়দেব রায় জয় প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত