ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ডিজিটাল প্লাটফর্মে করা অপরাধ কঠোরভাবে দমন করা হবে

  নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৭:০৯  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৭:১২

ডিজিটাল প্লাটফর্মে করা অপরাধ কঠোরভাবে দমন করা হবে
সিআইডি সদর দপ্তরে আয়োজিত সে‌মিনা‌। ছবি: নিজস্ব

নিজস্ব প্রতি‌বেদক

পু‌লি‌শের বি‌শেষ শাখার (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম বলেন, বর্তমানে আমরা ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করছি। কিন্তু কিছু অসাধু ব্যক্তি এই ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে নানা ধরণের অপরাধ করছে। এই অপরাধগুলো কঠোরভাবে দমন করা হবে।

রোববার সকা‌লে সিআইডি সদর দপ্তরে আয়োজিত এক সে‌মিনা‌রে বি‌শেষ অতিথির বক্ত‌ব্যে তি‌নি এ কথা ব‌লেন।

সিআই‌ডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়ার সভাপতিত্বে 'Online Gambling & Money Laundering: Combating The challenges' শীর্ষক ওই সেমিনারে প্রধান অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন আই‌জি‌পি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

অনুষ্ঠানের শুরুতে সিআই‌ডি প্রধান মোহাম্মদ আলী মিয়া, প্রধান অতিথি আই‌জি‌পি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, বিশেষ অতিথি এসবি প্রধান মনিরুল ইসলামসহ সেমিনারে অংশগ্রহণকারী সকলকে স্বাগত জানান।

তি‌নি তার বক্ত‌ব্যে ব‌লেন, অনলাইন জুয়া এবং মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্থ পাচার রোধে সিআইডি গুরুত্বপূপর্ণ ভূমিকা পালন করছে ও এসকল অপরাধের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে।

প্রধান অতিথি আই‌জি‌পি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন সেমিনারের শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং অনলাইন জুয়া ও মানি লন্ডারিং সংক্রান্ত অপরাধ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালনের জন্য গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, অ্যাসোসিয়েট প্রফেসর ড. খান সরফরাজ আলী, গবেষক, ট্রেইনার, এইচআর এন্ড ওডি স্পেশালিস্ট।

এছাড়াও বক্তব্য উপস্থাপন করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ও দুদ‌কের প্রধান আইনজীবী খুরশিদ আলম খান, অক্টগ্রাম লিমি‌টে‌ডের ম্যানেজিং ডিরেক্টর, মো. হাসান শাহরিয়ার ফাহিম, নিরাপত্তা বিশ্লেষক রেজাউর রহমান, সাইবার স্পেশালিস্ট মো. মেহেদী হাসান, সিআই‌ডির আইটি ফরেনসিক অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার জালাল উদ্দিন মোঃ ফাহিম, সিআই‌ডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ রেজাউল মাসুদ।

অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য রা‌খেন ড. মামুনুর রশিদ, সাইবার এক্সেস কন্ট্রোল স্পেশালিষ্ট, ক্যামব্রীজ, ইউকে ও কাজী জামান, সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট, ইউএসএ।

সিআইডি, ঢাকাতে কর্মরত উপ-পুলিশ পরিদর্শক থে‌কে ঊর্ধ্বতন সকল কর্মকর্তা স্ব-শরীরে এবং দেশের অন্যান্য জেলার সিআইডির কর্মকর্তারা অনলাইনে সংযুক্ত থেকে সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে অনলাইন জুয়া এবং মানি লন্ডারিং সংক্রান্তে অপরাধ প্রতিরোধ, অপরাধীদের সনাক্ত, ডিজিটাল স্বাক্ষ্য সংগ্রহ, মামলার তদন্ত পরিচালনা, পারিবারিক এবং সামাজিক সচেতনতাসহ যাবতীয় চ্যালেঞ্জ মোকাবেলায় কি কি করণীয় তার সচিত্র ফুটে উঠে।

বাংলাদেশ জার্নাল/সুজন/এমএস

  • সর্বশেষ
  • পঠিত