ঢাকা, বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

র‍্যাবের সংস্কার নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও র‍্যাব মহাপরিচালকের পরস্পরবিরোধী মন্তব্য

  নিজস্ব প্রতিবেদক ও গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৮:১৮  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২২, ১৯:০৪

র‍্যাবের সংস্কার নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও র‍্যাব মহাপরিচালকের পরস্পরবিরোধী মন্তব্য
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (বামে) ও র‍্যাবের নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন
নিজস্ব প্রতিবেদক ও গোপালগঞ্জ প্রতিনিধি

র‍্যাবের সংস্কার নিয়ে পরস্পরবিরোধী মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও র‍্যাবের নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, র‍্যাব সব সময়ই সংস্কার হচ্ছে, আধুনিকায়ন হচ্ছে। যেটাই প্রয়োজন হচ্ছে, সেটাই করা হচ্ছে। অন্যদিকে, র‍্যাবকে সংস্কার করার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন র‍্যাব মহাপরিচালক।

রোববার ঢাকার একটি হোটেলে অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন। অপরদিকে, একইদিন বিকালে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে র‍্যাব মহাপরিচালক র‍্যাবের সংস্কার নিয়ে ওই মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবকে সংস্কার যে কথা বলছেন, আমরা সবসময় সংস্কার করছি। সবসময় আধুনিকায়ন করছি। যেটাই প্রয়োজন হচ্ছে, সেটাই করছি।

জবাবদিহির আওতায় না আসা পর্যন্ত র‍্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল থাকবে জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্যের প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাব একটি এলিট ফোর্স। র‍্যাবকে বিশেষ কিছু দায়িত্ব আমরা দিয়ে থাকি। তারা নীতিমালা অনুযায়ী কাজ করে। আমাদের কাছে যে রিপোর্ট (যুক্তরাষ্ট্রের প্রতিবেদন) এসেছে, সেগুলো স্টাডি করছি। যদি কারও ইনভলভমেন্ট থাকে, সেগুলো আমরা দেখছি। যুক্তরাষ্ট্র যে রিপোর্ট দিয়েছে, এগুলো চেক করে দেখছি। এগুলোতে ভুলভ্রান্তি থাকলে অবশ্যই দেখবো।

আগের দিন শনিবার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছিলেন, আমি ব্যক্তিগতভাবে র‍্যাবের সংস্কারের কোনো প্রশ্নই দেখি না। কারণ, আমরা এমন কোনো কাজ করছি না, যাতে র‍্যাবকে সংস্কার করতে হবে।

আজ রোববার টুঙ্গিপাড়ায় গিয়েও র‍্যাবের সংস্কার করার প্রয়োজন নেই জানিয়ে খুরশীদ হোসেন বলেছেন, র‍্যাবের সংস্কার র‍্যাবের বিষয় নয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে সরকার মোকাবেলা করেছে। র‍্যাবের কাছে প্রশ্ন করা হয়েছিল, তার যথাযথ জবাব দিয়েছে র‍্যাব। র‍্যাবের সংস্কার করার প্রয়োজন নেই।

তিনি বলেন, বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। প্রধানমন্ত্রীর নির্দেশে দেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় একের পর এক মাইলফলক স্থাপন করে যাচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি সুমন্নত রেখে উন্নয়নের অগ্রযাত্রায় কাজ করে যাবে র‍্যাব।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত