ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

গ্রিসে প্রবাসী অপহরণ, চক্রের হোতা ঢাকায় গ্রেপ্তার

  ‌নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৬:৩৯  
আপডেট :
 ০৩ অক্টোবর ২০২২, ১৭:১৮

গ্রিসে প্রবাসী অপহরণ, চক্রের হোতা ঢাকায় গ্রেপ্তার
দেশি-বিদেশি মুদ্রা পাচার চক্রের মূলহোতা সাইফুর আকন নাসির
‌নিজস্ব প্রতি‌বেদক

বিদেশে অবস্থানরত বাংলাদেশিকে অপহরণ করে মুক্তিপণ আদায় ও দেশি-বিদেশি মুদ্রা পাচার চক্রের মূলহোতা সাইফুর আকন ওরফে নাসির (৩৭) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রোববার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে তা‌কে গ্রেপ্তার ক‌রে সিআই‌ডির অর্গানাইজড ক্রাইম বিভা‌গের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউ‌নিট।

ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউ‌নি‌টের বিশেষ পুলিশ সুপার মো. হুমায়ুন কবির ব‌লেন, গ্রিসে অবস্থানকালীন প্রবাসী আবু ইউসুফ (২৬) না‌মের একজনকে অপহরণকারী চক্রের সদস্যরা তাকে অপহরণ করে ৭/৮দিন আটক রেখে বাংলাদেশে থাকা ভুক্ত‌ভোগীর বড় ভাই ও তার মার কা‌ছে ৫ লাখ টাকা দাবি করে। এর প্রেক্ষিতে ভিকটিমের বড় ভাই ও তার মা গত ২০১৯ সা‌লের ২৮ ন‌ভেম্বর অপহরণকারীদের দেয়া ব্যাংক হিসাবে ৩ লাখ ৭৫ হাজার টাকা মুক্তিপণ বাবদ প্রদান করেন।

মুক্তিপণের টাকা প্রদানের পরে ভিটিমের মা সংশ্লিষ্ট ব্যাংক ম্যানেজার বরাবর লিখিত অভিযোগ কর‌লে সংশ্লিষ্ট ব্যাংক বিষয়টি বাংলাদেশ ব্যাংককে অবহিত করে। বিষয়টি অনুসন্ধান ক‌রে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংক সিআইডি সদরদপ্তরে একটি গোয়েন্দা প্রতিবেদন পাঠায়।

ওই প্রতিবেদনের ভিত্তিতে সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম শাখা অভিযুক্ত ব্যাংক হিসাবটির হিসাব বিবরণী নিয়ে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করে।

অনুসন্ধানকালে অভিযুক্ত ব্যাংক হিসাবে মুক্তিপণের টাকা গ্রহণের সত্যতাসহ হিসাবটিতে বিভিন্ন সময়ে দেশি-বিদেশী মুদ্রা পাচারের ২৬ লাখ ৫১ হাজার টাকা লেনদে‌নের তথ্যসহ একটি চক্রের সন্ধান পায় এবং রাজধানীর দ‌ক্ষিখান থানায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা ক‌রে। এরই প্রেক্ষিতে ওই পলাতক আসামিকে গ্রেপ্তার করা হয়।

সিআই‌ডি কর্মকর্তা হুমায়ুন ক‌বির ব‌লেন, ইতোমধ্যে মামলাটি তদন্ত শেষে আসামি সাইফুর আকন ওর‌ফে নাসিরসহ ৩ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সুজন/এমএস

  • সর্বশেষ
  • পঠিত