ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে ১৬টি স্বর্ণের বারসহ আন্তর্জাতিক চোরাচালানকারী গ্রেপ্তার

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২২, ১০:১৫

চট্টগ্রামে ১৬টি স্বর্ণের বারসহ আন্তর্জাতিক চোরাচালানকারী গ্রেপ্তার
স্বর্ণ চোরাচালানকারী চক্রের সদস্য গ্রেপ্তার। ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের সীতাকুণ্ডে অভিযান চালিয়ে ১৬টি স্বর্ণের বারসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানকারী চক্রের এক সদস্যকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। উপজেলার কুমিরা এলাকাধীন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোহাগ পরিবহনের একটি বাসে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার রাতে এ ঘটনায় সীতাকুণ্ড থানায় একটি মামলা দায়ের হয়েছে।

রোববার বিষয়টি নিশ্চিত করে সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) সুমন বণিক বলেন, সোমবার আটক আসামিকে আদালতে প্রেরণ করা হবে।

আটক ব্যক্তির নাম সুজন কান্তি দাশ (৩৮)। তিনি সাতকানিয়া উপজেলার ঢেমশা ইউপির ৯ নম্বর ওয়ার্ড উত্তর ঢেমশা গ্রামের মৃত নরেশ চন্দ্র দাশের পুত্র।

মামলা সূত্রে জানা যায়, শনিবার দুপুর আনুমানিক পৌনে ১টায় আন্তর্জাতিক স্বর্ণ চোরা চালানকারী চক্রের এক সদস্য বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে সোহাগ পরিবহনের একটি বাসে চট্টগ্রামের দামপাড়া থেকে ঢাকা অভিমুখে যাচ্ছে বলে খবর পাওয়া যায়। পরে বড় কুমিরাস্থ একটি কনভেনশন হলের সামনে অবস্থান নিয়ে চেক পোস্ট স্থাপন করা হয়। এক পর্যায়ে তাদের টার্গেটকৃত সোহাগ পরিবহনের বাসটি ঐ এলাকায় এসে পৌঁছালে পুলিশ বাসটিকে থামার সংকেত দেন।

বাসটি থামলে পূর্বের তথ্য অনুযায়ী বাসের জে-৪ সিটে বসা যাত্রীকে তল্লাশি করা হয়। এক পর্যায়ে তিনি স্বর্ণ রাখার কথা স্বীকার করে তা কোথায় আছে দেখিয়ে দেন। পরে তার দুই পায়ের জুতার ভেতরে বিশেষ কায়দায় রাখা মোট ১৬টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। প্রতিটি বারের ওজন ১৮৬৬.১৬০ গ্রাম এবং দাম ৭ লাখ ২০ হাজার টাকা করে মোট এক কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা।

মামলার সূত্রে আরও জানায়, আটক ব্যক্তি স্বীকার করেন যে, এসব স্বর্ণ বিদেশ থেকে আমদানি করলেও এর বৈধ কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে আমদানি করা এসব স্বর্ণ অধিক মূল্যে বিক্রির উদ্দেশ্যে তিনি ঢাকায় নিয়ে যাচ্ছিলেন। সরকারি শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে অবৈধভাবে এতো স্বর্ণ আমদানি করায় শনিবার রাতে এ বিষয়ে সীতাকুণ্ড থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

জেলা বিশেষ শাখার (ডিবি) ওসি নুর আহমদ এবং এসআই তাজুল ইসলাম জানান, স্বর্ণগুলো আটকের পর সেগুলো আসল কিনা এবং এর কোনো কাগজপত্র আছে কিনা তা যাচাই করতে বেশ কিছু সময় লেগে যাওয়ায় শনিবার গভীর রাতে তারা আসামিকে থানায় নিয়ে এসে মামলা দায়ের করেন।

সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত) সুমন বণিক জানান, ১৬টি স্বর্ণের বারসহ এক আসামিকে ডিবি পুলিশ সদস্যরা থানায় নিয়ে এসে তার বিরুদ্ধে স্বর্ণ চোরাচালানের অভিযোগে মামলা দায়ের করেছেন। সোমবার আসামিকে আদালতে প্রেরণ করা হবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত